ভরা মৌসুমেও ইলিশ শুন্য সাগর! জেলেরা হতাশ

ইমান২৪.কমঃ ভরা মৌসুমেও ইলিশ পাচ্ছে না জেলেরা। জেলেদের থেকে জানানো হয়, সন্দ্বীপ চ্যানেলে প্রচণ্ড স্রোতে আশানুরুপ ইলিশের দেখা নেই। অনেক জাল ফেটে নষ্ট হচ্ছে। ফলে জাল তুলে নিয়ে আসতে হচ্ছে জেলেদের। এদিকে ইলিশের বেশি ধরা না পড়ায় বরফ বিক্রেতারাও পড়েছে বিপাকে। তাদের সংরক্ষণে থাকা বরফ বিক্রি না হওয়ায় গলে যাচ্ছে।

জেলে রুহি দাশ বলেন, ২০টি জাল বসাতে দুই লাখ টাকা খরচ করেছেন। ছয়জন শ্রমিক আছে মাসে ১২ হাজার টাকা বেতনে। মৌসুম শেষ এখন পর্যন্ত মাছ বিক্রি করেছেন ১ লাখ ৯৫ হাজার টাকা। ঋণের টাকা কিভাবে শোধ করবেন সে চিন্তায় আছেন তিনি।

কুমিরা এলাকার বরফ বিক্রেতা মুজিবর রহমান বলেন, ৮০ কেজি ওজনের একটি বরফ খণ্ড বিক্রি হচ্ছে ২৫০ টাকা। শনিবার বিক্রি হয়েছে মাত্র ৫০টি। অথচ গত বছর এদিনে বিক্রি হয়েছে ২০০টি বরফ খণ্ড। গত বছরে বরফ বিক্রি বেশি হয়েছে বলে এ বছর স্টোর করেছেন বেশি। এখন বিক্রি হচ্ছে না। বরফ গলে নষ্ট হয়ে যাচ্ছে।

মৎস কর্মকর্তা সেলিম রেজা বলেন, গত বছরের তুলনায় ১০ শতাংশ ইলিশ কম ধরা পড়ছে। এভাবে চলতে থাকলে গত বছরের তুলনায় ২০ শতাংশ ইলিশ কম পড়বে সীতাকুণ্ডে। তবে সীতাকুণ্ডের উত্তরাংশের তুলনায় দক্ষিণাংশে তুলনা মূলক বেশি ইলিশ ধরা পড়ছে। সেখানে কোন কোন নৌকায় একদিনে ছয় থেকে সাত মণ ইলিশ পেয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুনঃ নামাজেই ২০০০ বার কুরআন খতম!!! -শায়েখ উসামার কুরআনপ্রেম

আলৌকিকভাবে শুধুমাত্র কুরআনের আয়াত দেখতে পান অন্ধ ইয়াসারি!

তুরস্কে এমন একটি বাজার আছে, যেখানে দোয়ার মাধ্যমে শুরু হয় বেচাকেনা

ফেসবুকে লাইক দিন