বৈঠকে শত্রুদের মোকাবেলায় গুরত্বপূর্ন সিদ্ধান্ত নিলো ইমরান-সালমান

ইমান২৪.কম: সৌদি আরবের বাদশাহ সা’লমান বিন আব্দুল আজিজ আল সৌদের সাথে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের দ্বিপা’ক্ষিক বৈঠক সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সৌদি আরবের রাজধানী রিয়াদে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এসময় ইমরান খান সৌদি আরবের বুকাইক ও খুরাইসে আরামকো তেল শোধনাগারে হা’ম’লার নি’ন্দা জানিয়েছেন।

এবং এধরণের হা’ম’লার মোকাবেলায় সৌ’দি আরবের পাশে থাকার ঘো’ষণা দিয়েছেন ইমরান খান। এতে সৌদি বাদশাহ পাকিস্তানের সক্ষমতা নিয়ে প্রশংসা করেন।

এবং নিরা’পত্তার স্বা’র্থে স’ন্ত্রা’স দমন, ভৌগোলিক সক্ষমতা ও আন্তর্জাতিক শ’ক্তি অর্জনে পাকিস্তানের সাথে চুক্তি করার জোর দেন। এই বৈঠক ধর্মীয় ও আন্তর্জাতিক দৃষ্টিকোণ থেকে উভয় দেশের মাঝে আন্তরিক সম্পর্কের প্রমাণ করে।

আরো পড়ুন>> আমেরিকা মহাদেশের দ্বিতীয় বৃহত্তম ও বিশ্বের অষ্টম বৃহত্তম দেশ আর্জেন্টিনা। দেশটি বিশ্বব্যাপী ফুটবলের জন্য জনপ্রিয় ও পরিচিত। ল্যাটিন আমেরিকার সর্বাধিক মুসলিম অধ্যুষিত দেশও এটি। এই দেশটিতে বসবাস করে ১০ লাখেরও বেশি মুসলিম। সাড়ে ৪ কোটি জনসংখ্যার দেশটিতে প্রায় ২ শতাংশ মানুষই মুসলিম।

এছাড়াও রোমান ক্যাথলিক ৯২ শতাংশ, প্রটেস্ট্যান্ট ২ শতাংশ, ইহুদি ২ শতাংশ এবং অন্যান্য ৪ শতাংশ জনসংখ্যা বসবাস করে। আন্তর্জাতিক গণমাধ্যম দ্য গার্ডিয়ানে প্রকাশিত ২০০৯ সালের একটি প্রতিবেদন থেকে জানা যায়, দেশটিতে ৭ লাখ ৮৪ হাজার মুসলিম জনসংখ্যা রয়েছে।

অন্যদিকে ‘দ্য পিউ রিসার্চ সেন্টার’ ২০১০ সালে এক রিপোর্ট প্রকাশ করে তাতে আর্জেন্টিনার মুসলিম জনসংখ্যা প্রায় ১০ লাখ উল্লেখ করা হয়।

ফেসবুকে লাইক দিন