বের হলো বিচারপতি এস কে সিনহার বই, প্রকাশ হলো না বলা কথা

ইমান২৪.কম: বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার ‘এ ব্রোকেন ড্রিম: রুল অব ল, হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি’ নামের ৬১০ পৃষ্ঠার একটি বই প্রকাশিত হয়েছে। আর ১৬ সেপ্টেম্বর সিনহার ছবি সম্বলিত কাভারসহ বইটির কিছু অংশ অ্যামজন.কম তার সাইটে প্রকাশ করেছে।

অ্যামাজনে প্রকাশিত বইটির কিছু অংশে শুরুতেই বিচারালয়কে রাষ্ট্রের অপরিহার্য এবং অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে তুলনা করা হয়। এমনকি স্বাধীনতাকে একটি উদার গণতান্ত্রিক রাষ্ট্রের পূর্বশর্ত হিসেব উল্লেখ করা হয়।

বইটিতে বিচারপতি সিনহা দাবি করেন, ‘২০১৭ সালে বিচার বিভাগের স্বাধীনতার পক্ষে রায় প্রদানের পর বর্তমান সরকার তাকে পদত্যাগে বাধ্য করেন। এমনকি তাকে নির্বাসনে পাঠান।

রাষ্ট্র ও রাজনৈতিক নেতৃত্বের শাসন পর্যবেক্ষণ নিয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সর্বসম্মত ওই রায় সুশীল সমাজের নাগরিকগন ও সদস্যদের দ্বারা বেশ প্রশংসিত হয়। এমনকি দেশীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমের উল্লেখযোগ্য মনোযোগ আকর্ষণ করে।’

বইটির অন্য আরেকটি জায়গায় তিনি আরো দাবি করেন, ‘যখন আমি সরকারি বাসভবনে আটক ছিলাম, কিছু আইনজীবী ও বিচারক আমাকে পরিদর্শন করতে বাধা দেয়। মিডিয়াকেও বলা হয়, আমি অসুস্থ এবং চিকিৎসা ছুটির আবেদন করেছি। অনেক মন্ত্রীও বলেন, আমি চিকিৎসা ছুটিতে বিদেশ যাব’।

তিনি আরও বলেন, ‘১৪ অক্টোবর, ২০১৭ সালে আমাকে দেশ ছাড়তে বাধ্য করা হয়েছিল। আমি একটি পাবলিক বিবৃতিতে পরিষ্কার করার চেষ্টা করেছিলাম যে আমি অসুস্থ না এবং চিরতরে দেশ ত্যাগও করছি না।’

আরও সংবাদঃ এখন ‘সুপার এক্সপ্রেস ডেলিভারি’তে একদিনেই পাবেন পাসপোর্ট

বাংলাদেশের মানুষের জন্য শেখ হাসিনার চেয়ে আপন আর কেউ নেই: সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

ফেসবুকে লাইক দিন