বিশ্বকাপ ক্রিকেটে পাকিস্তানের বিপক্ষে খেলবে না ভারত!

ইমান২৪.কম: দুই পারমানবিক শক্তিধর দেশ ভারত ও পাকিস্তানের মধ্যে রাজনৈতিক সংকট তৈরি হলে সবার আগে ক্ষতিগ্রস্ত হয় ক্রিকেট। পুলওয়ামায় হামলাও তার ব্যতিক্রম নয়। ইতোমধ্যেই আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি বয়কটের দাবি বেশ জোরেসোরেই চলছে ভারতে। ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়ার (সিসিআই) সচিবের ম্যাচ বয়কট করার দাবির পর তার সঙ্গে গলা মেলালেন সাবেক ক্রিকেটার হরভজন সিংও।

সোমবার রাতে এক টিভি চ্যানেলে হরভজন বলেন, বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে একদমই খেলা উচিত নয় ভারতের। ভারতীয় দলের যা শক্তি, তাতে পাকিস্তানের সঙ্গে একটা ম্যাচ না-খেলেও আমরা বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে পারি।

হরভজন আরো বলেন, সরকার নিশ্চয়ই কোনো কড়া ব্যবস্থা নেবে। ক্রিকেটের ক্ষেত্রে বলতে পারি, পাকিস্তানের সঙ্গে কোনো রকম সম্পর্ক রাখারই আর প্রয়োজন নেই।

সাবেক এই অফস্পিনার আরো বলেন, সবার আগে দেশ। আমাদের সৈন্যরা বারবার মারা যাচ্ছেন। শুধু ক্রিকেট কেন, কোনো খেলায় খেলা উচিত নয় পাকিস্তানের সঙ্গে।

হামলার জেরে সিসিআই ঢেকে দিয়েছে ইমরান খানের ছবি। পাঞ্জাব ক্রিকেট সংস্থা (পিসিএ) আবারো সরিয়ে দিয়েছে মোহালি স্টেডিয়ামে থাকা ১৫ পাক ক্রিকেটারের ছবি। এ দিন পাল্টা বিবৃতি দিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) জানিয়েছে, পাক ক্রিকেটারদের ছবি যেভাবে ঢেকে দেয়া হয়েছে বা সরিয়ে দেয়া হয়েছে, তাতে তারা খুশি নয়। এমনকি, এই মাসে আইসিসির বৈঠকে তারা এই নিয়ে ভারতীয় বোর্ড কর্তাদের সঙ্গে কথা বলবে বলেও জানিয়েছে পিসিবি।

ভারতীয় দলের ক্রিকেটারেরাও পুলওয়ামার হামলা নিয়ে প্রতিক্রিয়া দিয়ে চলেছেন। বিরাট কোহলি, শিখর ধাওয়ানের পরে মুখ খুলেছেন মহম্মদ সামিও। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে, ভারত-পাক ক্রিকেট দ্বৈরথের কী হবে? সোমবার এই প্রশ্ন রাখা হয়েছিল আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্লের কাছে। তিনি পরিষ্কার জানিয়ে দিয়েছেন, সরকারের সবুজ সঙ্কেত ছাড়া দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ সম্ভব নয়।

মাস কয়েক বাদেই ভারত-পাকিস্তানের দেখা হতে চলেছে বিশ্বকাপ ক্রিকেটে। যে ম্যাচ বাতিলের দাবি ক্রমশ জোরদার হচ্ছে। বিশ্বকাপে কি পাকিস্তানের সঙ্গে খেলবে ভারত? এই প্রশ্নের অবশ্য সরাসরি কোনও জবাব দেননি শুক্ল। এড়িয়ে গিয়ে বলেন, সেটা এই মুহূর্তে বলা সম্ভব নয়। বিশ্বকাপের এখনও অনেক দেরি আছে। দেখা যাক কী হয়।

ভারতীয় সিনেমার গান বাজানোয় পাকিস্তানের স্কুলের রেজিস্ট্রেশন বাতিল

ভারতীয় সিনেমার গান বাজানোয় পাকিস্তানের স্কুলের রেজিস্ট্রেশন বাতিল

পাকিস্তানের করাচির একটি স্কুলের অনুমোদন বাতিল করেছে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কারণ, ওই স্কুলে ভারতের মুভির গান ‘ফির ভি দিল হ্য়ায় হিন্দুস্তানি’ বাজানো হয়েছে। সূত্র– হিন্দুস্তান টাইমস।

জানা যায়, করাচির মামা বেবি কেয়ার স্কুলে সেদিন ছিল অনুষ্ঠান। সেখানেই বলিউডি গানের সঙ্গে নাচানাচি করতে দেখা যায় স্কুলের শিক্ষার্থীদের। বিষয়টি নজরে আসে ডায়রেক্টরেট অফ প্রাইভেট ইন্সটিটিউশনের কর্তাদের। ব্যস! স্কুলটিকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়েই বাতিল করে দেওয়া হয় রেজিস্ট্রেশন।

করাচির ডায়রেক্টরেট অফ প্রাইভেট ইন্সটিটিউশনের কর্তাদের মতে, এই ধরনের গান আদতে পাকস্তান পরিপন্থী। এমনটা সহ্য করার সুযোগ নেই।

পুলওয়ামায় জঙ্গি হামলার পর ভারত-পাকিস্তান সম্পর্কে এখন তলানিতে। একে-অপরকে চোখা চোখা বাক্য-বাণে বিদ্ধ করছেন দু’দেশের কর্তারা। এরই মাঝে কিনা চলছে ‘ফির ভি দিল হ্যায় হিন্দুস্তানি’।

আরও পড়ুন:  এবার পাক সেনা বহরে আত্মঘাতী হামলা, নিহত ৯

হামলার জবাব দিতে কতটুকু প্রস্তুত ভারতের সেনাবাহিনী?

ভারত-পাকিস্তান সিমান্ত রণসাজে সজ্জিত, ৬০০ ট্যাংক পাঠালো পাকিস্তান

আবারও ব্যাপক সংঘর্ষ কাশ্মীরে, ভারতীয় বাহিনীর মেজর-সহ নিহত ৫

ভারতের পাশে যুক্তরাষ্ট্র-ইসরায়েল, পাকিস্তানের পক্ষে চীন

আমার মনে হয়েছে আমি জাহান্নামে ছিলাম : চীনা বন্দিশিবির থেকে ফিরে এক নারী

ফেসবুকে লাইক দিন