বিবাহবহির্ভূত অবৈধ সম্পর্ক সংসারে অশান্তির মূল কারনঃ

অভিজ্ঞতা থেকে বলছি। কথিত প্রেম-ভালবাসার নামে যারাই বিবাহবহির্ভূত অবৈধ সম্পর্কে জড়িয়েছে আমার দেখা তাদের সকলেই দাম্পত্যজীবনে অসুখী হয়েছে। তারা সুখের খুঁজে বহুপথ পাড়ি দিলেও প্রকৃতপক্ষে সুখ তাদের পদচুম্বন করেনি। বিশেষ করে যারা নিজেদের পছন্দকে প্রাধান্য দিয়ে মা-বাবা আত্মীয়স্বজনদের মুখে চুনকালি দিয়ে নিজেরা নিজেরাই বিবাহবন্ধনে আবদ্ধ হয় তাদের দাম্পত্যজীবনে অশান্তি, মনমালিন্য, সন্দেহ, ভুল বুঝাবুঝি এবং পরস্পর দূরত্ব নিত্যদিনের সঙ্গী।

এটাও স্পষ্ট যে, যারা অবৈধ প্রেম-ভালবাসায় জড়িয়ে নিজেদের সম্মতিতে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছে দেখা গেছে বেশিরভাগ ক্ষেত্রে তাদের সংসারে অনাকাঙ্ক্ষিত ভাঙ্গন হয়েছে। ডিভোর্স কিংবা তালাকের মত ভয়াবহ ঘটনাও কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে তাদের সংসারেই ঘটে। যারা বিষপান, ফাঁসি কিংবা অন্যান্য উপায়ে আত্মহত্যা করে একটু খেয়াল করলে দেখবেন তাদের আত্মহত্যার কারণও অবৈধ প্রেম-ভালবাসা। আর দাম্পত্যজীবনে মনমালিন্যের মূল কারণ বিবাহবহির্ভূত অবৈধ সম্পর্ক।

অর্থাৎ যারাই নিজেদের পছন্দকে প্রাধান্য দিয়ে সুখের আশায় ঘর বেধেছে তারাই প্রকৃতপক্ষে অসুখী হয়েছে। দাম্পত্যজীবনে সুখী হওয়ার জন্য গুরুত্বপূর্ণ কিছু শর্ত রয়েছে। তারমধ্যে প্রথমত ধর্মীয় অনুশাসন, মা-বাবা আত্মীয়স্বজনদের পছন্দ এবং সামাজিকতাকে প্রাধান্য দেওয়া। অবৈধপথে কখনো সুখ আসতে পারে না। যদিও আসে নিশ্চিত ধরে নিন তা সাময়িক। আশেপাশে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনাপ্রবাহ থেকে এই কথাগুলো অবিবাহিত ভাই-বোনদের উদ্দেশ্যে তুলে ধরলাম।

– মাওলানা আলি আযম

ফেসবুকে লাইক দিন