বিন সালমানের সফরের বিরুদ্ধে ভারত ও কাশ্মীরে ব্যাপক বিক্ষোভ

ইমান২৪.কম: বিক্ষোভের মধ্যে ভারত সফরে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বড় ভাই বলে সম্বোধন করেছেন সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান। এই প্রথম ভারত সফর করছেন সৌদি যুবরাজ। বুধবার রাষ্ট্রপতি ভবনে অভ্যর্থনা জানানো হলে সেখানে তিনি বলেন, আমাদের সম্পর্ক ভ্রাতৃত্বের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমার বড় ভাই। তাকে দেখে সব সময় অনুপ্রেরণা পাওয়া যায়।

দুই দেশের সম্পর্ক ডিএনএতে জড়িয়ে রয়েছে বলে উল্লেখ করেন সৌদি যুবরাজ। মুহাম্মাদ বিন সালমান গতরাতে নয়াদিল্লি পৌঁছান। তার সফরের বিরুদ্ধে গত কয়েক দিন ধরেই ভারতের বিভিন্ন স্থানে বিক্ষোভ হচ্ছে।

গতকাল ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বৃহত্তম শহর শ্রীনগরের লাল চক ময়দানে বিক্ষোভ সমাবেশ করেছে কাশ্মীরীরা। তারা ইয়েমেনে হাজার হাজার মানুষ হত্যার জন্য যুবরাজকে দায়ী করে তার সফরের নিন্দা জানিয়েছেন। এছাড়া ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে ঘনিষ্ঠতা তৈরির সৌদি অপতৎপরতারও তারা নিন্দা জানিয়েছেন। একইসঙ্গে তাদের বক্তব্যে সাংবাদিক খাশোগি হত্যাকাণ্ডের কথাও উঠে এসেছে।

এর আগে সোমবার রাজধানী নয়া দিল্লিতেও যুবরাজের সফরের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে। তারা যুবরাজকে ভারত সফরের অনুমতি না দেওয়ার দাবি জানিয়েছিলেন।

ভারতে যাওয়ার আগে পাকিস্তান সফর করেন মুহাম্মাদ বিন সালমান। সেদেশেও ব্যাপক বিক্ষোভের মুখে পড়েন তিনি। খাশোগি হত্যাকাণ্ডসহ বিভিন্ন ইস্যুতে গোটা বিশ্বেই ব্যাপকভাবে সমালোচিত ও নিন্দিত হয়েছেন মুহাম্মাদ বিন সালমান। প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগিকে সরাসরি তার নির্দেশেই নির্মমভাবে হত্যা করা হয়েছে বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে।

মোদি আমার বড় ভাই, মোদির ছোটভাই আমি: সৌদি যুবরাজ

মোদি আমার বড় ভাই, মোদির ছোটভাই আমি: সৌদি যুবরাজ

ভারত সফরে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসায় পঞ্চমুখ সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এসময় তিনি নিজেকে মোদির ছোট ভাই হিসেবে উল্লেখ করেন।

মঙ্গলবার সন্ধ্যা নাগাদ নয়া দিল্লির বিমান বন্দরে পৌঁছান যুবরাজ। সেসময় রাষ্ট্রীয় প্রটোকল ভেঙ্গে স্বশরীরে হাজিরে হয়ে যুবরাজকে স্বাগত জানান মোদি। এসময় বুকে জড়িয়ে নেন সালমানকে।

বুধবার ভারতের রাষ্ট্রপতিভবনে মোদির ভূয়সী প্রশংসা করে যুবরাজ বলেন, মোদি আমার বড় ভাই। এছাড়া এসময় সালমান নিজেকে মোদির ছোট ভাই হিসেবে উল্লেখ করেন।

এক বিবৃতিতে যুবরাজ বলেন, ভারত আমাদের ৭০ বছর ধরে সাহায্য করেছে এবং আমাদের বন্ধুরাষ্ট্র হিসেবে দেখেছে।

তিনি আরো বলেন, উভয়দেশের ভালোর জন্য আজকে আমরা নিশ্চিত হতে চাই যে ভারত ও সৌদি আরবের যে সুসম্পর্ক তা অটুট থাকবে এবং সম্পর্কের আরো উন্নতি হবে।

যুবরাজের সঙ্গে বুধবারে মোদির বৈঠকে কাশ্মীরের পুলওয়ামাতে হামলার ইস্যুটি অনেক গুরুত্ব পাবে বলে ভারতের গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

গত বৃহস্পতিবার কাশ্মীরের পুলওয়ামার অবন্তীপুরায় ভারতের কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) কনভয়ে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ৪৪ জওয়ান নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪০ জনেরও বেশি।

এরপর থেকে এ ইস্যু নিয়ে চরম উত্তেজনা বিরাজ করছে পাকিস্তান ও ভারতের মধ্যে। এর জবাব হিসেবে হামলার ঠিক পরের দিন দু’দশক আগে দেওয়া মোস্ট ফেভার্ড নেশনের তকমা পাকিস্তানের থেকে ফিরিয়ে নিয়েছে ভারত। এছাড়া দেশটি পাকিস্তান থেকে আসা যে কোনও দ্রব্যের উপর ২০০ শতাংশ শুল্কারোপ করেছে।

আরও পড়ুন:  হামলার মহড়া দিতে গিয়ে ভারতের দুই বিমান ধংস

চুপ করে বসে থাকবো না, পাল্টা হামলা চালাব: ইমরান খান

হামলার জবাব দিতে কতটুকু প্রস্তুত ভারতের সেনাবাহিনী?

ভারত-পাকিস্তান সিমান্ত রণসাজে সজ্জিত, ৬০০ ট্যাংক পাঠালো পাকিস্তান

আবারও ব্যাপক সংঘর্ষ কাশ্মীরে, ভারতীয় বাহিনীর মেজর-সহ নিহত ৫

জাপানি নারীর ইসলাম গ্রহণের হৃদয়বিধারক ঘটনা ও পর্দার প্রতি সন্মান

ফেসবুকে লাইক দিন