বায়তুল মোকাররম এলাকা রণক্ষেত্র, ভাস্কর্যবিরোধী মিছিলে ব্যাপক লাঠিচার্জ

ইমান২৪.কম: জুমার নামাজ শেষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সামনে থেকে বের করা ভাস্কর্যবিরোধী মিছিলে ব্যাপক লাঠিচার্জ করেছে পুলিশ। একপর্যায়ে মিছিলটি পুলিশি লাঠিচার্জে ছত্রভঙ্গ হয়ে যায়।

এ প্রতিবেদন লিখা পর্যন্ত ওই এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। সেখানে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে।

শুক্রবার (০৪ ডিসেম্বর) দুপুরে জুমার নামাজ শেষে ভাস্কর্যবিরোধী মিছিলটি বায়তুল মোকাররম থেকে পল্টনের দিকে যাওয়ার সময় তাতে বাধা দেয় পুলিশ। এসময় মিছিল থেকে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়া হয়।

আরো পড়ুন>> তালেবান ও আফগান সরকারের মধ্যে শান্তি আলোচনা প্রাথমিকভাবে বড় এক চুক্তিতে পৌঁছেছে।

এ চুক্তির ফলে দেশটিতে যুদ্ধবিরতিসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনায় অগ্রগতি হবে বলে আশা করা হচ্ছে। আফগানিস্তান সরকার ও তালেবান নেতারা বলছেন, এই চুক্তিটি দেশটিতে গত ১৯ বছর ধরে চলা যুদ্ধে প্রথম লিখিত চুক্তি।

বুধবার দেশটির সরকার ও তালেবান নেতারা এ চুক্তির মধ্যে দিয়ে শান্তি আলোচনার জন্য প্রাথমিক পর্যায়ে পৌঁছেছে।

সরকার পক্ষের আলোচনা দলের সদস্য নাদের নাদারি বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক বিবৃতিতে জানান, এরই মধ্যে লিখিত চুক্তির প্রক্রিয়াটি চূড়ান্ত হয়ে গিয়েছে এবং এর আলোচ্যসূচি তৈরির কাজও শুরু হয়েছে।

তালেবানরা তার বিবৃতির সত্যতা নিশ্চিত করে। উভয় পক্ষের একাটি যৌথ বিবৃতিতে বলা হয়, এ শান্তি আলোচনার বিষয়গুলো নিয়ে একটি খসড়া তৈরির জন্য দুই পক্ষের ওয়ার্কিং কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে।

আফগানিস্তানের প্রধানমন্ত্রী আশরাফ গণির এক মুখপাত্র সিদ্দিক সিদ্দিকি এক টুইট বার্তায় বলেন, সমঝোতা চুক্তিটি আফগান জনগণের মূল দাবিগুলোর মধ্যে অন্যতম।

যা যুদ্ধবিরতিসহ মূল ইস্যুতে আলোচনা শুরুর প্রথম ধাপ। দুই পক্ষের মধ্যে এই চুক্তি ঘোষণার পর বিভিন্ন দেশের রাজনৈতিক নেতারা দেশটিকে অভিনন্দন বার্তা পাঠাচ্ছেন।

ফেসবুকে লাইক দিন