বাড়ি ভেঙে দিচ্ছে ইসরাইলীরা; কান্নারত ফিলিস্তিনি শিশু বলল ‘আমার আল্লাহ্ ওদের বাড়িও ভেঙে দিবেন’

ইমান২৪.কম: ইসরাইল কর্তৃক অবৈধভাবে দখলকৃত পূর্ব জেরুসালেমের একটি ফিলিস্তিনি পরিবারকে তাদের নিজের বাড়ি ভেঙে ফেলতে বাধ্য করা হয়েছে। ইসরাইলের একটি আদালত ফিলিস্তিনি বাসিন্দা ইব্রাহিম আবু সাইবাকে তার বাড়ি ভেঙে ফেলার আদেশ দিয়েছে।

আদেশ অমান্য করলে গুনতে হবে মোটা অংকের জরিমানা এবং দিতে হবে বাড়ি ভাঙার খরচও। এই আদেশ সম্পর্কে আদালত বলছে, বাড়িটি নির্মাণের অনুমতি ছাড়াই এ বাড়ি নির্মিত হয়েছে।

অথচ ওই এলাকায় ফিলিস্তিনিদের পক্ষে বাড়ি নির্মাণের অনুমতি পাওয়া প্রায় অসম্ভব।

গত সোমবার যখন আবু সাইবার বাড়িটি ভাঙা হচ্ছিল তখন তার শিশু কন্যা বিলাপ করছিলো আর বলছিলো, “আমরা এখন কোথায় যাবো?” একজন বয়স্ক মহিলা তাকে সান্ত্বনা দিচ্ছিলেন এই বলে যে, “কেঁদোনা, যারা আমাদের বাড়ি ভেঙে দিচ্ছে আল্লাহ্ তাদের বিচার করবেন।”

এরপর ওই শিশু কাঁদতে কাঁদতে বলে, “আমার আল্লাহ্ ওদের বাড়িও ভেঙে দিবেন।”

উল্লেখ্য, ইহুদিবাদী ইসরাইল কর্তৃক অবৈধভাবে দখলকৃত পূর্ব জেরুসালেম পুরো অঞ্চলটি ইসরাইলীয় সামরিক ও প্রশাসনিক নিয়ন্ত্রণের অধীনে ‘এরিয়া সি’ হিসাবে চিহ্নিত করা হয়েছে।

যার ফলস্বরূপ ইসরাইলি বাহিনী নিয়মিতভাবে এই অঞ্চলে ফিলিস্তিনিদের বাড়িঘর ভেঙে ফেলাসহ বিভিন্ন ধরনের নিপীড়ন চালিয়ে যাচ্ছে।

ফিলিস্তিনের কলোনিসেশন এন্ড ওয়াল রেসিস্টেন্স কমিশন এক বিবৃতিতে জানিয়েছে, ২০২০ সালের প্রথমার্ধে অধিকৃত পশ্চিম তীর এবং পূর্ব জেরুসালেমে ফিলিস্তিনিদের ৩১৩ টি বাড়ি ভেঙে দিয়েছে ইহুদিবাদী ইসরাইলের সেনাবাহিনী।

ফেসবুকে লাইক দিন