বাবরি মসজিদ মা’ম’লা নিয়ে নতুন নির্দেশ দিলো ভারতীয় সুপ্রিম কোর্ট

ইমান২৪.কম: ভা’রতীয় সুপ্রিম কোর্ট বাবরি মসজিদ সংক্রান্ত মা’মলা দ্রু’ত নিষ্প’ত্তির নির্দেশ দিয়েছে। আগামী ১৮ অক্টোবরের মধ্যে এই মা’ম’লার শুনানি শেষ করার সময়সীমা বেঁধে দিয়েছে সুপ্রিম কোর্ট।

আজ বুধবার এই মা’ম’লার ২৬ তম শুনানির দিন চূড়ান্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়। একইসাথে এই মা’ম’লার আবেদনকারীরা চাইলে মধ্যস্থতার মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা করতে পারেন বলে জানিয়েছেন বিচারপতিরা।

এর আগে শুনানির ২৪তম দিনে জমিয়তে উলামায়ে হিন্দ কর্তৃক নিযুক্ত উকিল ড. রাজিউদুন কোর্টে প্রমাণ করেন যে, চারশত বছর আগে মুঘল সম্রাট বাবর এই মসজিদ নির্মাণ করেন।

তখন থেকেই মুসলমানরা এখানে নামায পড়ে আসছেন। এখানে রাম মন্দিরের কোনো অস্তিত্ব নেই এবং এই মসজিদ শিয়াদের নামে ওয়াকফ করাও ছিল না।

জানা গেছে, উভয়পক্ষের আইনজীবীরা বুধবার সর্বোচ্চ আদালতে এই মা’ম’লার সম্ভাব্য শুনানির তারিখ সম্পর্কে একটি হলফনামা জমা দেন। সিএস বৈদ্যনাথন ও রাজীব ধাওয়ানের দেওয়া সম্ভাব্য তারিখের তালিকা দেখে অক্টোবরের ১৮ তারিখের মধ্যে শুনানি শেষ করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ।

এ বিষয়ে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, আসুন আমরা সবাই মিলে যৌথভাবে চেষ্টা করে অক্টোবরের ১৮ তারিখের মধ্যে শুনানি শেষ করি। এর জন্য যদি দরকার পড়ে তাহলে শুনানির সময়সীমা এক ঘণ্টা থেকে বাড়ানো হবে।

দরকারে শনিবারেও শুনানি করা হবে। সুপ্রিম কোর্টের বিচারপতি এম কলিফুল্লার নেতৃত্বাধীন তিন সদস্যের মধ্যস্থতাকারী কমিটি গত সোমবার সুপ্রিম কোর্টকে একটি চিঠি পাঠায়। সূত্র: বাসিরাত অনলাইন

ফেসবুকে লাইক দিন