হেফাজতের নতুন মহাসচিব কে হচ্ছেন? নতুন করে যা জানা গেল

ইমান২৪.কম: প্রতিষ্ঠাতা আমির শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুর পর জাতীয় কাউন্সিলের মাধ্যমে আলোচিত সংগঠন হেফাজতে ইসলামের নতুন কমিটি গঠিত হয়। কাউন্সিলে সংগঠনটির নায়েবে আমির থেকে মহাসচিব পদে মনোনীত হন আল্লামা নূর হোসাইন কাসেমী।

কিন্তু কাউন্সিলের ২৮ দিন না পেরোতেই ইন্তেকাল করেন তিনি। এতে শূন্য হয়েছে হেফাজতের মহাসচিব পদ। দেশের বৃহত্তর অরাজনৈতিক এই সংগঠনটির নতুন মহাসচিব কে হচ্ছেন তা নিয়ে চলছে নানা জল্পনা ও গুঞ্জন। হেফাজতের কেন্দ্র চট্টগ্রামের হাটহাজারীতে। এমনকি দীর্ঘদিন ধরে সংগঠনটির আমির ও মহাসচিব ছিল চট্টগ্রামেই।

আল্লামা জুনাইদ বাবুনগরী আমির হওয়ার পর মহাসচিব পদটি ঢাকায় আসে। নতুন মহাসচিবও ঢাকা থেকেই কেউ হচ্ছেন এমনটাই ধারণা করছেন সংশ্লিষ্টরা। তবে মহাসচিব পদটি আবার চট্টগ্রামে চলে যেতে পারে এমন গুঞ্জনও রয়েছে। এক্ষেত্রে মাওলানা সালাহ উদ্দীন নানুপুরীকে এগিয়ে রাখছেন অনেকে।

আবার কেউ কেউ ঢাকা ও চট্টগ্রামের বাইরে গিয়ে ব্রাহ্মণবাড়িয়ার মাওলানা সাজিদুর রহমানের নামটিও উল্লেখ করছেন। বর্তমানে হেফাজতে ইসলামের কমিটিতে যুগ্ম মহাসচিব পদে আছেন চারজন। তারা হলেন, মাওলানা জুনাইদ আল হাবিব, মাওলানা মুহাম্মদ মামুনুল হক, মাওলানা লোকমান হাকীম ও মাওলানা নাছির উদ্দিন মুনির।

অনেকে তাদের মধ্য থেকে কাউকে মহাসচিব হিসেবে দেখতে চাচ্ছেন। বিভিন্ন সূত্র মতে, ঢাকা থেকেই মহাসচিব হওয়ার সম্ভাবনা বেশি। কেননা গত কাউন্সিলে অনেক ভেবেচিন্তে ঢাকা থেকে মহাসচিব নির্ধারণ করা হয়েছিল। একটি বিশ্বস্ত সূত্র বলছে, ‘যুগ্ম মহাসচিবদের মধ্য থেকে মহাসচিব হওয়ার সম্ভাবনা খুবই কম।

হেফাজত মহাসচিব হওয়ার সম্ভাবনা আছে ঢাকা থেকে, বয়োজেষ্ঠ্যদের মধ্য কেউ।’ কেননা গত কাউন্সিলেও এ বিষয়টিকে প্রাধান্য দেয়া হয়েছিল। এদিকে গত ১৫ নভেম্বর অনুষ্ঠিত কাউন্সিলের সময় মহাসচিব পদে আল্লামা কাসেমীর পাশাপাশি আলোচনায় ছিলেন খেলাফত আন্দোলনের আমির ও হেফাজতের নায়েবে আমির মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী, নায়েবে আমির মাওলানা নূরুল ইসলাম জিহাদী ও নায়েবে আমির মধুপুরের পীর মাওলানা আবদুল হামিদ।

দলটির সূত্র মতে এদের মধ্য থেকেই কাউকে বেছে নেয়া হতে পারে মহাসচিব পদের জন্য। তবে এক্ষেত্রে এগিয়ে আছেন মাওলানা নূরুল ইসলাম জিহাদী। তাকেই ভাবা হচ্ছে আল্লামা কাসেমীর শূন্য পদের জন্য উপযুক্ত হিসেবে। আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুর পর গত ১৫ নভেম্বর হাটহাজারী মাদরাসায় জাতীয় কাউন্সিল করে হেফাজতে ইসলামের ১৫১ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়। এতে তৎকালীন মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরীকে নতুন আমির নির্বাচিত করা হয়। আর নায়েবে আমির আল্লামা নূর হোসাইন কাসেমীকে করা হয় মহাসচিব। কমিটিতে ৩২ জন নায়েবে আমির, চারজন যুগ্ম মহাসচিব, ১৮ জন সহকারী মহাসচিব নির্বাচিত করা হয়।

ফেসবুকে লাইক দিন