বাইডেনের সঙ্গে বৈঠক শেষে যেসব কথা বললেন এরদোগান

ইমান২৪.কম: আমেরিকা ও তুরস্কের মধ্যে বেশ উত্তেজনা বিরাজ করছে। তবে পরিস্থিতি পরিবর্তনে বিশ্বাসী তুর্কি প্রেসিডেন্ট ও মুসলিম বিশ্বের প্রভাবশালী নেতা রিসেপ তাইয়েপ এরদোগান।

এরদোগান বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে তার প্রথম বৈঠকে গঠনমূলক সম্পর্কের ক্ষেত্রে ‘নতুন যুগের’ দুয়ার খুলেছে।

সূত্রে জানা যায়, তুর্কি-মার্কিন সম্পর্ক একেবারে তলানিতে চলে যাওয়ায় গত সপ্তাহে ন্যাটো সম্মেলনের ফাঁকে রাষ্ট্র প্রধান হিসেবে এটি ছিল এ দুই নেতার প্রথম বৈঠক।

তুরস্ক রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় করায় ওয়াশিংটন আঙ্কারার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে এবং এরদোগানের শাসনামলে মানবাধিকার পরিস্থিতির চরম অবনতি ঘটার কঠোর সমালোচনা করে।

তবে কেবিনেট বৈঠকের পর এ তুর্কি নেতা বলেন, তিনি ও বাইডেন একটি গঠনমূলক আলোচনা করেছেন এবং দু’দেশের মধ্যে যোগাযোগ চালু রাখার বিভিন্ন উপায় ধরে রাখার ব্যাপারে সম্মত হয়েছেন।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি যে আমরা একটি নতুন যুগের দুয়ার খুলে দিয়েছি। আর এটি হচ্ছে যুক্তরাষ্ট্রের সাথে ইতিবাচক ও গঠনমূলক সম্পর্কের ভিত্তি।

তিনি বলেন, বাইডেনের সাথে আমাদের আলোচনার ইতিবাচক ইঙ্গিতের ফলে এবং আমেরিকার সাথে আমাদের যোগাযোগ চ্যানেল জোরদার করে আমরা দেশের জন্য সম্ভাব্য সর্বোচ্চ সুবিধা অর্জনে বদ্ধপরিকর।

ফেসবুকে লাইক দিন