বাংলাদেশে চলছে এখন নতুন মাদক ‘এনপিএস’

ইমান২৪.কম: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় ৪০০ কেজি ওজনের নতুন মাদক নিউ সাইকোট্রফিক সাবসটেনসেস (এনপিএস) জব্দ করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের একটি বিশেষ দল।

গতকাল শুক্রবার বিকেলে বিমানবন্দরের কার্গো গুদাম এলাকা থেকে মাদকের এই বিশাল চালানটি জব্দ করা হয়। অভিযানের নেতৃত্ব দেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের গোয়েন্দা শাখার অতিরিক্ত পরিচালক নজরুল ইসলাম শিকদার।

নজরুল ইসলাম বলেন, নতুন মাদক এনপিএস অনেকটা চায়ের পাতার গুঁড়ার মতো দেখতে। পানির সঙ্গে মিশিয়ে তরল করে এটি সেবন করা হয়।

এনপিএস সেবনের পর মানবদেহে এক ধরনের উত্তেজনার সৃষ্টি করে। অনেকটা ইয়াবার মতো প্রতিক্রিয়া হয়। এক ধরনের গাছ থেকে এনপিএস তৈরি হয়ে থাকে। এটি স্থুল ‘খ’ ক্যাটাগরির মাদক।

এই কর্মকর্তা আরও বলেন, এই মাদক ইয়াবার মতো কাজ করলেও গ্নিন টির মতো প্যাকেটে আনা হয়। বাংলাদেশে আসার পর নতুন করে প্যাকেট করে আবার বাইরের দেশে চোরাচালান করে পাঠানো হয়। বাংলাদেশে বিক্রির পাশাপাশি পাচারের রুট হিসেবে ব্যবহার করা হয় বলে তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, এনপিএসের চালানটি কয়েক দিন আগে আফ্রিকার দেশ ইথিওপিয়া থেকে শাহজালাল বিমানবন্দরে আসে। ইথিওপিয়ার আদ্দিস আবাবার জিয়াদ মোহাম্মাদ ইউসুফ চালানটি এই দেশে পাঠান।

নওয়াহিন এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠানের নামে চালানটি বাংলাদেশে পাঠানো হয়। গোপন সূত্রের খবরের ভিত্তিতে আজ দুপুরে বিমানবন্দরে অভিযান চালানো হয়। জব্দ হওয়া এনপিএস সায়েন্স ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য পাঠানো হবে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক (অপারেশনস) ড. মাসুম রাব্বানী বলেন, ‘এনপিএসের চালানটির বিষয়ে আমাদের তদন্ত অব্যাহত রয়েছে। এর পেছনে যারাই থাক সবাইকে আইনের আওতায় আনা হবে।

আরও পড়ুনঃ ইয়াবাসহ জাসদের কেন্দ্রীয় নেত্রী শিরিন আক্তার র‌্যাবের হাতে আটক

বাসের ধাক্কায় মায়ের কোল থেকে ছিঁটকে পড়ে আফিয়ার মৃত্যুর ঘটনায় মামলা দায়ের

হটাৎ করেই কুকুর আপনার দিকে তেড়ে আসছে, ঠিক এ মুহর্থে কি করবেন? এখনি জেনে নিন…

ফেসবুকে লাইক দিন