বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সাহায্য করবে চীন!

ইমান২৪.কম: বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের চুক্তি বাস্তবায়নে সহযোগিতা করবে চীন। শুক্রবার(২৬ অক্টোবর) সচিবালয়ে প্রথমবারের মতো বাংলাদেশ-চায়না স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রী। দুই দেশের মধ্যে সন্ত্রাসবাদ দমনে গোয়েন্দা তথ্য আদান প্রদান, প্রশিক্ষণ, সাইবার অপরাধসহ বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হয়। এছাড়া বৈঠকে আইন-শৃঙ্খলা সম্পর্কিত তিনটি চুক্তি স্বাক্ষর হয়।

মিয়ানমার সেনাবাহিনী নির্যাতনের মুখে ২০১৭ সালের আগস্ট থেকে বিপুল সংখ্যক রোহিঙ্গা সীমান্ত পার হয়ে বাংলাদেশ আসতে শুরু করে। এক পর্যায়ে এর সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যায়। আর মানবিক কারণে তাদের আশ্রয় দেয় বাংলাদেশ। পরবর্তীতে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের ফেরত নিতে কয়েক দফা বৈঠক করে বাংলাদেশ-মিয়ানমার, চাপ দেয়া হয় আন্তর্জাতিক পর্যায় থেকেও। উভয় দেশের মধ্যে চুক্তিও হয়। কিন্তু নানা অজুহাতে এই প্রক্রিয়া শুরু করতে টালবাহানা করছে মিয়ানমার।

শুক্রবার বাংলাদেশ-চায়না স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠকের আলোচনার গুরুত্বপূর্ণ অংশ জুড়ে ছিল রোহিঙ্গা ইস্যু। এছাড়া দুই দেশের মধ্যে সন্ত্রাসবাদ দমনে গোয়েন্দা তথ্য আদান প্রদান, প্রশিক্ষণ, সাইবার অপরাধসহ বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হয়। এছাড়া বৈঠকে আইন-শৃঙ্খলা সম্পর্কিত তিনটি চুক্তি স্বাক্ষর হয়। দুই ঘণ্টাব্যাপী বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসদুজ্জামান খান কামাল। বলেন, আশ্রয় নেয়া রোহিঙ্গাদের কারণে বাংলাদেশ সমস্যায় আছে বলে মনে করে চীন।

এক্ষেত্রে তাদের ফেরত নিতে মিয়ানমানকে চাপ দেবে তারা। তিনি বলেন, আমরা একসঙ্গে কাজ করব। আমাদের ট্রেনিং এর ব্যবস্থা তারা সব সময়েই করবেন, আমরা যে তাদের সিকিউরিটির ব্যবস্থা করেছি সেটারও প্রশংসা করেছেন। আলোচনায় উভয় দেশের মধ্যে সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদক দমনে তথ্য আদান-প্রদানসহ বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রশিক্ষণ ও যন্ত্রপাতি দিয়ে সহযোগিতা করবে। এছাড়া বাংলাদেশের সব নাগরিককে ON ARRIALE ভিসা দেয়া নিয়ে আলোচনা হয় বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

আরও পড়ুন: ব্যারিস্টার মইনুল হোসেনের কাছে ক্ষমা চাইতে মাসুদা ভাট্টিকে লিগ্যাল নোটিশ

ব্যারিস্টার মইনুল হোসেনকে গ্রেফতারে ড. কামালের উদ্বেগ, আইনি লড়াইয়ের ঘোষণা

ফেসবুকে লাইক দিন