ফের নাটকীয়তা, সবশেষ মার্কিন নির্বাচন নিয়ে যা জানা যাচ্ছে

ইমান২৪.কম: ট্রাম্প দ্বিতীয় মেয়াদে নাকি বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হচ্ছেন তা এখনও বলার সময় আসেনি। তুমুল প্রতিদ্বন্দ্বিতা চলছে দুই প্রার্থীর। ট্রাম্পের চেয়ে ৩৮ লাখের বেশি জনপ্রিয় ভোটে এগিয়ে আছেন বাইডেন। মার্কিন বার্তা সংস্থা এপির ফল অনুযায়ী বাইডেন বিজয় থেকে মাত্র ৬ ইলেকটোরাল ভোট দূরে।

কিন্তু… স্থানীয় সময় শুক্রবার সকালেই এবারের নির্বাচনে ব্যাটলগ্রাউন্ড হিসেবে পরিচিত রাজ্য জর্জিয়ায় ডোনাল্ড ট্রাম্পকে টপকে সামান্য অর্থাৎ এক হাজারের কম ভোটে এগিয়ে যান ডেমোক্র্যাট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের ৫০ অঙ্গরাজ্যের মধ্যে যে পাঁচটি রাজ্যের ফল এখনও পাওয়া যায়নি এর মধ্যে জর্জিয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ।

প্রেসিডেন্ট নির্বাচিত হতে অ্যারিজোনা, নর্থ ক্যারোলাইনা, নেভাদা এবং জর্জিয়ার মধ্যে যে কোনো দুটি অথবা পেনসিলভানিয়ায় জয় প্রয়োজন বাইডেনের। তবে বার্তা সংস্থা এপি এবং মার্কিন টেলিভশন ফক্স নিউজ অবশ্য অ্যারিজোনায় বাইডেনকে বিজয়ী ঘোষণা করেছে। তবে অ্যারিজোনা নিয়ে আশা ছাড়ছে না ট্রাম্প শিবির।

এদিকে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে অ্যারিজোনা, নর্থ ক্যারোলাইনা, নেভাদা ও জর্জিয়ার মধ্যে যে কোনো তিনটি এবং পেনসিলভানিয়ায় জিততে হবে ট্রাম্পকে। এটা অসম্ভব নয় কিন্তু এই মুহূর্তে তার এই চার রাজ্যে জয়ের বিষয়টি অনেকটা কঠিন। কেননা জর্জিয়া ও নেভাদায় এগিয়ে আছেন জো বাইডেন।

ট্রাম্প বারবার ভোটে কারচুপির অভিযোগ তুলছেন। কিন্তু তার অভিযোগের কোনো প্রমাণ পাওয়া যায়নি। এমন অভিযোগ দেশটির নির্বাচনী কর্তৃপক্ষও অস্বীকার করেছে। তিনি যে কয়েকটি রাজ্যে ভোট পুনর্গণনা চেয়ে মামলা করেছেন এর মধ্যে দুটি রাজ্যের আদালত তার মামলা খারিজ করে দিয়েছে। অনেকটা বেকায়দায় এখন তিনি।

স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় হোয়াইট হাউসের সংবাদ সম্মেলনে ট্রাম্প নিজেকে বিজয়ী দাবি করেন। কিন্তু তার এ দাবির কোনো ভিত্তি নেই এবং মিথ্যা তথ্য দেয়ায় তার সেই সংবাদ সম্মেলনের সরাসরি সম্প্রচার দেশটির অনেক টেলিভিশন চ্যানেল বন্ধ করে দেয়। অপরদিকে বাইডেন সবাইকে শান্ত থাকার আহ্বান জানাচ্ছেন।

ফেসবুকে লাইক দিন