ফিলিস্তিন নিয়ে ট্রাম্পের পরিকল্পনা বাস্তবায়িত হবে না: ইরান

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনী বলেছেন, ফিলিস্তিনিদের নিয়ে ট্রাম্প যে পরিকল্পনা গ্রহণ করেছেন তা কখনই বাস্তবায়িত হবে না। সোমবার ইরানের হজ বিষয়ক কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেন।

ইরানের সর্বোচ্চ নেতা আরও বলেছেন, মার্কিনীরা ফিলিস্তিনি ভূখ-ের বিষয়ে যে পরিকল্পনা নিয়েছে সেটাকে ‘ডিল অব সেঞ্চুরি’ নামে অভিহিত করা হচ্ছে। কিন্তু তাদের জেনে রাখা উচিত আল্লাহর রহমতে এই ‘শয়তানি’ পরিকল্পনা কখনই বাস্তবায়িত হবে না। মার্কিন ষড়যন্ত্র সত্ত্বেও ফিলিস্তিন ইস্যু মানুষের মন থেকে মুছে যাবে না এবং বায়তুল মুকাদ্দাসই ফিলিস্তিনের রাজধানী হিসেবে থাকবে।

খামেনী বলেন, ফিলিস্তিনি জাতি মার্কিন ষড়যন্ত্র রুখে দেবে এবং ফিলিস্তিনিদের প্রতি মুসলমানদের সমর্থন থাকবে। তিনি বলেন, কোনো কোনো মুসলিম নামধারী সরকার যারা বাস্তবে ইসলাম ধর্ম মানে না তারা নিজেদের মূর্খতা, অজ্ঞতা ও লোভের কারণে আমেরিকার জন্য বলিতে পরিণত হয়েছে। কিন্তু আল্লাহর ইচ্ছায় মুসলিম উম্মাহ ও ফিলিস্তিনি জাতিই বিজয় লাভ করবে। একদিন ফিলিস্তিনি ভূখ- থেকে অবৈধ ইসরায়েল সরকারের শেকড় উপড়ে যাবে।

এদিকে ইসরাইলের গোয়েন্দা ওয়েব সাইট দেবকাফাইল জানিয়েছে, ট্রাম্প যে পরিকল্পনা গ্রহণ করেছেন তাতে পশ্চিম তীরের অর্ধেক ভূমি এবং গাজা উপত্যকা নিয়ে ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে। তবে ফিলিস্তিন রাষ্ট্রের স্বাধীনতা ও সার্বভৌমত্ব হবে সীমিত পর্যায়ের। এছাড়া ফিলিস্তিনি শরণার্থীদের ফিরে আসা বা অধিকৃত ভূমি ফিরিয়ে দেওয়ার দাবিগুলোকে আর কখনই গুরুত্ব দেওয়া হবে না।

ফেসবুকে লাইক দিন