ফিলিস্তিন-ইসরায়েল, হ্যাশট্যাগ যুদ্ধে এগিয়ে যাওয়ার নতুন রেকর্ড

ইমান২৪.কম: পূর্ব জেরুসালেমে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে কয়েক সপ্তাহ ধরে উত্তেজনা বাড়ার পটভূমিতে এবারের লড়াইয়ের সূত্রপাত। এই সংঘাত চরমে ওঠে যখন মুসলিম ও ইহুদি দুই ধর্মের মানুষের কাছে পবিত্র একটি স্থানে সংঘর্ষ শুরু হয়।

ফিলিস্তিন আর ইসরায়েলের মধ্যে লড়াই যত তীব্র হচ্ছে, তত সেই উত্তেজনা প্রকাশের একটা বড় মাধ্যম হয়ে উঠেছে সামাজিকমাধ্যম। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে চলছে হ্যাসট্যাগ যুদ্ধ। ফিলিস্তিনিদের ওপর হামলার প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশের জনগণ হ্যাসট্যাগ ব্যবহার করে এর প্রতিবাদ জানাচ্ছে। তেমনি আগ্রাসী ইসরায়েলকেও সমর্থন জানিয়ে সাইবার এ যুদ্ধে অংশগ্রহণ করেছেন অনেকেই।

সাইবার দুনিয়ার সবচেয়ে বড় প্ল্যাটফর্ম সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। ফেসবুকে এ পর্যন্ত ফিলিস্তিনের পক্ষে সবচেয়ে বেশি হ্যাসট্যাগ দিয়ে প্রতিবাদ জানিয়েছে #সেভশেখজারাহ (#savesheikhjarrah) শব্দটি লিখে। এটি এখনো পর্যন্ত প্রায় ৪ কোটি ৩০ লাখ বার লেখা হয়েছে। ২ কোটি ১০ লাখ বার পোস্টের মাধ্যমে দ্বিতীয় অবস্থানে রয়েছে #স্ল্যাভা-ইল-বারিও-ডি-শেখজারাহ (Salva_el_barrio_de_SheikhJarrah), #সেলভা-ইল-কোয়ারটিয়ার-ডি-শেখজারাহ (#Salva_il_quartiere_di_SheikhJarrah) ও #সেলভার-লি-কোয়ারটিয়ার-ডি-শেখজারাহ (#Sauver_le_quartier_de_SheikhJarrah),

১ কোটি ৯০ লাখ বার পোস্ট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে #সেভপ্যালেস্টাইন (#savepalestine)। এছাড়াও #প্রেফরপ্যালেস্টাইন (#PrayForPalestine) ৬ লাখ ৮৭ হাজার, #সেভমুসলিমস ৬ লাখ ৫৭ হাজার (#SaveMuslims), #স্ট্যান্ডইউথশেখজারাহ (#StandWithSheikhJarrah) ৩ লাখ ১২ হাজার, #সেভগাজা (#SaveGaza) ৩ লাখ, #আওয়ারআকসা (#OurAqsa) ২ লাখ ৩০, #সেভমুসলিমউম্মাহ (#SaveMuslimUmmah) ২৩ হাজার, # সেভশেখজারাহনেইবারহুড (#savesheikhjarrahneighborhood) ১৩ হাজার ও #উইস্ট্যান্ডউইথপ্যালেস্টাইন (#WeStandWithPalestin) ১২ হাজার বার লিখে প্রতিবাদ জানানো হয়েছে।

ফেসবুক ছাড়াও অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামেও চলছে তীব্র যুদ্ধ। এখনো পর্যন্ত ইনস্টাগ্রামে সবচেয়ে বেশি পোস্ট হয়েছে #সেভপ্যালেস্টাইন (#savepalestine)। এটি পোস্ট হয়েছে ১১ লাখ ৬৬ হাজার ৫৫৪ বার, ৮ লাখ ৬ হাজার ১২৩ বার পোস্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে #সেভশেখজারাহ (#savesheikhjarrah) ও ৪ লাখ ২৪ হাজার ৪৬৪ বার পোস্ট নিয়ে তৃতীয় অবস্থানে #প্রেফরপালেস্টাইন (#prayforpalestine)। এছাড়া #সেভগাজা (#savegaza-392,518) ৩ লাখ ৯২ হাজার ৫১৮, #সেওভার-লি-কোয়ারটিয়ার-ডি-শেখজারাহ (#sauver_le_quartier_de_sheikhjarrah) ১ লাখ ৫২ হাজার ৯৪২, #সেলভা-ইল-বারিও-ডি-শেখজারাহ (#salva_el_barrio_de_sheikhjarrah) ১ লাখ ৫১ হাজার ১৯৯, #সেলভা-ইল-কোয়ারটিয়ার-ডি-শেখজারাহ (#salva_il_quartiere_di_sheikhjarrah) ১ লাখ ৪৮ হাজার ৮৭৭, #সেভমুসলিমস (#savemuslims) ১১ হাজার ৩৬৪, #সেভমুসলিমউম্মাহ (#savemuslimummah) ৪৯১, #ফ্রিপ্যালেস্টাইন (#freeplastine) ৩ হাজার ৮৮৪, #স্ট্যান্ডউইথশেখজারাহ (#standwithsheikhjarrah) ৩ হাজার ২৪৩, #আওয়ারআকসা (#ouraqsa) ২ হাজার ২৬৬, #সেভশেখজারাহনেইবারহুড (#savesheikhjarrahneighborhood) ৮২৮ বার ও #ওয়েস্টট্যান্ডইউথপ্যালেস্টাইন (#westandwithpalestin) ৩০৭ বার পোস্ট করা হয়েছে।

এছাড়া আরেক জনপ্রিয় সামাজিক মাধ্যম টুইটারে ফিলিস্তিনিদের পক্ষে সবচেয়ে বেশি হ্যাসট্যাগ ব্যবহৃত হয়েছে #ফ্রিপ্যালেস্টাইন (#FreePalestine) ৪ লাখ ৬৪ হাজার, ১ লাখ ৭৬ হাজার পোস্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে #সেভপ্যালেস্টাইন ও ১ লাখ ১৬ হাজার পোস্ট নিয়ে তৃতীয় অবস্থানে #সেভগাজাফোরামজিওনিস্ট (#SaveGazaFromZionists)। এছাড়াও #সেভপ্যালেস্টাইন (#savepalestinians) ৬৬ হাজার ৬শ, #উইস্ট্যান্ডইউথপ্যালেস্টাইন (#WeStandWithPalestine) ২২ হাজার ২শ, #সেভমুসলিমস (#SaveMuslims) ২ হাজার ৯৯৪, #ফ্রিআলআকসা (#FreeAlAqsa) ২ হাজার ৪৮৯ ও #স্ট্যান্ডইউথশেখজারাহ (#StandWithSheikhJarrah) ১ হাজার ২৬ বার পোস্ট দিয়ে ইসরাইলি আগ্রাসনের প্রতি প্রতিবাদ জানানো হয়েছে।

অপরদিকে ইসরায়েলের প্রতি সমর্থন জানিয়ে ফেসবুকে পোস্ট হয়েছে #ইসরাইলআন্ডারঅ্যাটাক (#IsraelUnderAttack) ১৩ হাজার, #প্রেফরইসরাইল (#PrayforIsrael) ১৭ হাজার, #ইন্ডয়াস্ট্যান্ডইউথইসরাইল (#IndiaStandWithIsrael) ৫ হাজার ৭শ ও #স্ট্যান্ডইউথইসরাইল (#IStandWithIsreal) ৭ হাজার ২শ বার।

ইনস্টাগ্রামে ইসরায়েলের পক্ষে সবচেয়ে বেশি পোস্ট হয়েছে #প্রেফরইসরাইল (#prayforisrael) ৫৫ হাজার ৮২৬, # ইসরাইলআন্ডারঅ্যাটাক (#israelunderattack) ৩৩ হাজার ৭০৬, #ইন্ডিয়াস্ট্যান্ডইউথইসরাইল (#indiastandwithisrael) ১ হাজার ৫৫৫ ও #ইস্ট্যান্ডইউথইসরাইল (#istandwithisreal) ৮৯০ বার।

ফেসবুকে লাইক দিন