পৃথিবীতে বড় বেশী মূল্যহীন মুসলিমের রক্ত!

সিরিয়াসহ বিভিন্ন দেশে মুসলিমদের উপর গণহত্যা চালানোর খবর মেইনস্ট্রিম মিডিয়া এড়িয়ে যাচ্ছে, যা আমরা মেনে নিতে পারছিনা। আমাদের ক্ষোভ যুক্তিসঙ্গত। মিডিয়া যেখানে সামান্য একজন প্রফেশনাল বারাঙ্গনার প্রয়ানের খবর সিরিজ আকারে প্রকাশ করে অথবা একজন অভিনেতার রোগমুক্তির খবর পৃথিবীর সবচেয়ে নামকরা মিডিয়ার প্রধান শিরোনাম হয় সেখানে হাজারো নিরাপরাধ নারী শিশুর মৃত্যু নিয়ে এদের দায়সারা গোছের প্রতিবেদনই বলে দেয় মুসলিমের রক্ত কতটা মূল্যহীন।

শুধুমাত্র ক্ষোভ ঝাড়লেই হবেনা, মূল মেসেজটা নিতে হবে। কোর্ট প্যান্ট পড়া সুশীল মুসলিমদের চোখে আঙ্গুল দিয়ে দেখাতে হবে যাদের তোমরা মানবতার ঠিকাদার মনে করো তারা আসলে মানুষ হওয়ারই যোগ্যতা রাখেনা। সরল মনের মুসলিমদের বুঝতে হবে, সাদা চামড়ার লোকেরা দেখা হলেই সুন্দর হাসি মুখ করে গুড মর্নিং বা কথায় কথায় বিনয় স্বরূপ সরি, থ্যাংকু বলে তারমানে এই নয় যে তারা মহানুভব। তাদের ভিতরের কদর্যতা আপনাকে ধরতে হবে। তাদের মহানুভবতা আছে তবে সেটা সিলেক্টিভ, এটাও আপনাকে বুঝতে হবে। এতোদিনেও যদি বুঝে না আসে তাহলে সিরিয়া নিয়ে মিডিয়ার নির্লজ্জ পক্ষপাতিত্ব দেখেও কিছুটা বুঝে আসা উচিত। তা নাহলে এসব ক্ষোভ প্রকাশ করে কোনো লাভ নাই, এসব ক্ষোভের কোনো ভিত্তি নেই, পরিস্থিতি স্বাভাবিক হলে আবারো মুখ ভেংচিয়ে সেলফি আর রেস্টুরেন্টে চিল আউটের পিকচারে আপনার টাইমলাইন ভরে উঠবে। তখন এইসব শিশুদের রক্তমাখা মুখ মনেও থাকবে না।

মনের মধ্যে গেথে নিন, যাদের এতদিন মানবতার ঝান্ডাবাহী মনে করতেন তাদের শঠতা কোন পর্যায়ে। যদি মনে ধরে রাখতে পারেন তাহলে হাজারো নিরাপরাধ মানুষের রক্তের কিছুটা হলেও মূল্য থাকবে অন্যথায় এইসব ফেবু শেয়ারিং আর ক্ষোভ টিপিকাল বাংলাদেশি ইমোশনের বহির্প্রকাশ ছাড়া আর কিছুই না।

Saifur Rahman

ফেসবুকে লাইক দিন