পাক-ভারত সীমান্তে গোলাগুলি : মর্টার শেল ও ভারী গোলাবর্ষণ

ইমান২৪.কম: কাশ্মিরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলার জেরে পাক-ভারত সীমান্তে গোলাগুলির ঘটনা ঘটেছে। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

মঙ্গলবার দুপুরে পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, পুলওয়ামায় হামলার জেরে ভারত আক্রমণ করলে, পাকিস্তানও পাল্টা জবাব দেবে। তার এই হুঁশিয়ারির কয়েক ঘন্টার মধ্যে ভারতীয় সেনা ছাউনি লক্ষ্য করে হেভি শেলিং পাকিস্তান সেনার।

ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, মঙ্গলবার সন্ধ্যার দিকে পাকিস্তান যুদ্ধবিরতি লঙ্ঘন করে লাইন অব কন্ট্রোলে (এলওসি) গোলাগুলি শুরু করে। এর পাল্টা জবাব দিয়েছে ভারতও।

ভারতীয় সেনাবাহিনী গণমাধ্যমকে জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যার দিকে নৌসেরা সেক্টরে বিনা প্ররোচনায় গুলি ও মর্টার শেল চালাতে শুরু করে পাক সেনারা। সঙ্গে সঙ্গেই পাল্টা গোলাবর্ষণ শুরু করে ভারতও।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৫টা নাগাদ জম্মুর রাজৌরি জেলার নৌসেরা সেক্টরে অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করে ওপার থেকে গুলি চালাতে শুরু করে পাক সেনা। মর্টার শেলও ছোড়ে। প্রত্যুত্তরে ভারতের দিক থেকেও ভারী গোলাবর্ষণ করা হয়।

দুই পক্ষের মধ্যে প্রায় এক ঘণ্টা গোলাগুলি চলার পর সন্ধ্যা ৬টা ২০ মিনিটের দিকে তা থামে।

এর আগে গত ২৮ নভেম্বর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত জম্মুর পুঞ্চ সেক্টরেও একইভাবে গোলাগুলির ঘটনা ঘটে। তবে পুলওয়ামা হামলার পর এই প্রথম নিয়ন্ত্রণরেখায় বিনা প্ররোচনায় গুলি চালাল পাকিস্তান।

পাকিস্তান আক্রান্ত হলে, কোন চিন্তা-ভাবনা ছাড়াই ভারতে সরাসরি হামলা: ইমরান খান

চুপ করে বসে থাকবো না, পাল্টা হামলা চালাব: ইমরান খান

ভারত-নিয়ন্ত্রিত কাশ্মীরে জঙ্গি হামলার পর এই বিষয়ে প্রথম মুখ খুললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে প্রকাশিত একটি ভিডিও বার্তায় তিনি বলেন, ‘কাশ্মীর হামলার পর পাকিস্তানে ভারত হামলা করলে, সেটার জবাব দেবো আমরা’। ওই ভিডিও বার্তায়- ভারত যদি হামলা করে, পাকিস্তান এর প্রতিশোধ নেবে, এমন হুঁশিয়ারি দেন তিনি।

ওই ভিডিও বার্তায় তিনি দাবি করেন, ‘আসন্ন লোকসভা নির্বাচন সামনে বলে পাকিস্তানকে অযথা দোষারোপ করছে ভারত। তবে এই ব্যাপারে আমরা সিরিয়াস। এই হামলার সঙ্গে পাকিস্তানের জড়িত থাকার বিষয়টি প্রমাণ করতে পারলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া এটা ভাবার কোনো কারণ নেই যে, পাকিস্তান প্রতিশোধ নিতে পারবে না। আমরা কিন্তু তাতে সক্ষম’।

তিনি বলেন, ‘একটা কথা মনে রাখুন, যদি পাকিস্তান আক্রান্ত হয়, তবে কোন চিন্তা-ভাবনা ছাড়াই ভারতে হামলা চালানো হবে।’

এর আগে ১৪ ফেব্রুয়ারি বিকেলে ভারতের কাশ্মিরের পুলওয়ামা জেলার অবন্তিপুর এলাকার গোরিপুরে ভয়াবহ জঙ্গি হামলায় দেশটির সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) ৪০ এর বেশি সদস্য নিহত হন। পরে এই হামলার দায় স্বীকার করেছে পাক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মুহম্মদ।

তবে এই ঘটনাকে ঘিরে ইতিমধ্যে পরস্পরের হাই-কমিশনারকে তলব করেছে দুই দেশই। এমনকি দুই প্রতিবেশি দেশের হাইকমিশনারকে ‘প্রত্যাহার’-ও করেছে নয়াদিল্লি ও ইসলামাবাদ। এছাড়াও পাকিস্তান থেকে ভারতে আসা যেকোনো পণ্যের ওপর ২০০ শতাংশ পর্যন্ত শুল্ক বাড়িয়ে দিয়েছে ভারত।

আরও পড়ুন:  হামলার মহড়া দিতে গিয়ে ভারতের দুই বিমান ধংস

চুপ করে বসে থাকবো না, পাল্টা হামলা চালাব: ইমরান খান

হামলার জবাব দিতে কতটুকু প্রস্তুত ভারতের সেনাবাহিনী?

ভারত-পাকিস্তান সিমান্ত রণসাজে সজ্জিত, ৬০০ ট্যাংক পাঠালো পাকিস্তান

আবারও ব্যাপক সংঘর্ষ কাশ্মীরে, ভারতীয় বাহিনীর মেজর-সহ নিহত ৫

জাপানি নারীর ইসলাম গ্রহণের হৃদয়বিধারক ঘটনা ও পর্দার প্রতি সন্মান

ফেসবুকে লাইক দিন