পাকিস্তানে পুননির্বাচনের দাবিতে আন্দোলনের ঘোষণা দিলো বিরোধীদলগুলো

ইমান২৪.কমঃ পাকিস্তানের একাদশ সাধারণ নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ফল প্রত্যাখ্যানের ঘোষণা দিয়েছে দেশটির বেশ কয়েকটি রাজনৈতিক দল। সেই সঙ্গে নতুন করে নির্বাচনের আহ্বানও জানান তারা।

শুক্রবার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে নতুন করে স্বচ্ছ নির্বাচনের দাবি জানান তারা।

এমএমএ নেতা মিয়ান আসলামের ইসলামাবাদের বাসায় এই সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে বিভিন্ন দলের নেতারা থাকলেও সভাপতিত্ব করেন নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লীগের সভাপতি শাহবাজ শরীফ ও মুত্তাহিদা মজলিশ-ই-আমল (এমএমএ) দলের সভাপতি মাওলানা ফজলুর রহমান।

সম্মেলন থেকে পুনরায় নির্বাচনের দাবিতে আন্দোলন শুরুরও ঘোষণা দেওয়া হয়।

বুধবার সাধারণ নির্বাচনের ভোটগ্রহণের পর শুক্রবার রাত পর্যন্ত ২৭০টি আসনের মধ্যে ২৬৮ টির ফল ঘোষণা করতে পেরেছে পাকিস্তান নির্বাচন কমিশন। এর মধ্যে ইমরানের পিটিআই পেয়েছে ১১৮টি আসন। দ্বিতীয় সর্বোচ্চ ৬৪ আসন পেয়েছে নওয়াজ শরিফের পিএমএল-এন।

আর বিলাওয়ল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি(পিপিপি) পেয়েছে ৪৩ আসন। মাওলানা ফজলুর রহমানের জোট এমএমএ পেয়েছে ৮ আসন। এছাড়া স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছেন ১২টি আসনে।

সংবাদ সম্মেলনের মাওলানা ফজলুর রহমান বলেন, সর্বদলীয় সম্মেলন ঐক্যবদ্ধভাবে ২০১৮ সালের ২৫ জুলাইয়ের নির্বাচনকে পুরোপুরি প্রত্যাখ্যান করেছে। তিনি আরও বলেন, আমরা এই নির্বাচনকে জনগণের রায় বলে মনে করি না। বরং এটা জনগণের রায়কে চুরি করা বলে মনে করি।

ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ বা পিটিআই’র কথা উল্লেখ করে মাওলানা ফজলুর রহমান বলেন, যে দলটি সংখ্যাগরিষ্ঠতা দাবি করে বিজয়ের ঘোষণা দিয়েছে সম্মেলনে উপস্থিত নেতৃবৃদ্ধ তা মানে না।

তিনি বলেন, সম্মেলেন অংশ নেওয়া দলগুলোর যেসব প্রার্থী জয়ী হয়েছে তারাও শপথ নেবে না।

তবে তিনি এমন ঘোষণা দিলেও পিএমএল-এন দলের নেতা শাহবাজ শরীফ এমন সিদ্ধান্ত নেওয়ার আগে দলের নেতাদের সঙ্গে আলোচনা করে নিতে চেয়েছেন।

তিনি বলেন, আন্দোলন শুরু হবে আর পুনরায় নির্বাচনের দাবিতে বিক্ষোভ হবে। দুয়েক দিনের মধ্যে এ সংক্রান্ত একটি কমিটি এই সিদ্ধান্ত নেবে।

যেসব দল শুক্রবারের সম্মেলনের উপস্থিত থাকতে পারেনি কিন্তু নির্বাচন নিয়ে উদ্বিগ্ন তাদেরও এই আন্দোলনে যোগ দেওয়ার আহ্বান জানান শাহবাজ।

তিনি ঘোষণা দেন, ‘আমরা কোনো কোনো প্রতিষ্ঠানের কাছে গণতন্ত্রকে জিম্মি হতে দেব না’।

আরও পরুনঃ মাহমুদুর রহমানের ওপর হামলা সাজানো নাটক: আইনমন্ত্রী

ফেসবুকে লাইক দিন