পাকিস্তানে একে-৪৭ কাঁধে নিয়ে কাজ করছে চীনারা

ইমান২৪.কম: পাকিস্তানে চীনা প্রকৌশলীদের বহনকারী একটি বাসে বিস্ফোরণের পর চীনের কর্মীরা দেশটিতে নিজেদের নিরাপত্তার ব্যবস্থা নিজেরাই করতে শুরু করেছেন।

এমন একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এতে দেখা গেছে, চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) প্রকল্পে মেরামত কাজ করার সময় চীনা কর্মীদের কাঁধে একে-৪৭ রাইফেল রয়েছে। ১৪ জুলাইয়ের ঘটনায় ১৩ জন নিহত হয়।

শুরুতে বাসটি বিস্ফোরিত হয়েছে খবর প্রকাশিত হয়। পরে পাকিস্তান জানায়, বাসে কারিগরি ত্রুটির জন্য এই বিস্ফোরণ ঘটেছে। আবার চীনাদের লক্ষ্য করে এটি একটি সন্ত্রাসী হামলা বলার খবরও পাওয়া গেছে। বাসে বিস্ফোরণের ঘটনা তদন্তে চীন নিজেদের একটি টিম পাঠিয়েছে।

এতে স্পষ্ট হয়েছে, পাকিস্তানের বক্তব্য মেনে নেয়নি চীন। পাকিস্তানের খাইবার-পাখতুনখাওয়া প্রদেশে দাসু নদীর ওপর বাঁধ তৈরির কাজ করছিল একটি চীনা প্রতিষ্ঠান। তৈরি হচ্ছিল জলবিদ্যুৎ প্রকল্পও। শুক্রবার ওই প্রদেশেরই উত্তরের আপার কোহিস্তান জেলায় একটি বাসে ভয়াবহ বিস্ফোরণ ঘটে।

বাসটির গন্তব্য ছিল দাসু বাঁধ। এতে নিহতদের মধ্যে ৯ জন চীনা নাগরিক ছিলেন। এ ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে বাঁধ নির্মাণকাজ বন্ধ করে দেওয়া হয় চীনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে। এমন সময়ে চাঞ্চল্যকর ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

ছবিতে দেখা গেছে, কাঁধে একে-৪৭ রাইফেল নিয়ে ঘুরে বেড়াচ্ছে পাকিস্তানে কর্মরত চীনারা। ধারণা করা হচ্ছে, আত্মরক্ষার স্বার্থেই তারা এই কাজ করছে। পাকিস্তানে সিপিইসি প্রজেক্টে কাজ করছেন চীনের অনেক নাগরিক। একটি ছবিতে দেখা যাচ্ছে, তারা প্রজেক্টের সাইটে কাজ করছেন আর তাদের কাঁধে একে-৪৭ রাইফেল। সূত্র: ইন্ডিয়া টুডে।

ফেসবুকে লাইক দিন