পাকিস্তানের হা’মলা থেকে বাঁচতে অভিনব কৌশল অবলম্বন করছে ভারত

ইমান২৪.কম: পাকিস্তানের হা’মলা থেকে বাঁচতে সীমান্তে এক অভিনব কৌশল অবলম্বন করছে ভারত। ভারত-পাকিস্তান আন্তর্জাতিক সীমান্তে যুদ্ধকালীন তৎপরতায় বাংকার বানাচ্ছে তারা।

দুই দেশের মধ্যে গুলি বিনিময়ের সময় সমস্যায় পড়েন এলাকার বাসিন্দারা। সেজন্যেই এই সিদ্ধান্ত মোদি সরকারের। জম্মু ডিভিশনের পক্ষ থেকে এই খবর প্রকাশ করা হয়েছে।

ইতিমধ্যেই পুঞ্চ ও রাজৌরি জেলায় ৭ হাজার ২৯৮টি বাংকার তৈরি করা হয়েছে। এখনো ৭ হাজার ১৬২টি বাংকার তৈরি বাকি রয়েছে। সরকারি সূত্রের খবর, মোট ১৪ হাজার ৪৬০টি বাংকার তৈরি হচ্ছে।

এর জন্য খরচ পড়েছে ৪১৫.৭৩ কোটি রুপি। আন্তর্জাতিক সীমানা ও নিয়ন্ত্রণ রেখা বরাবর বাংকারগুলো তৈরি করা হচ্ছে। এর মধ্যে ১৩ হাজার ২৯টি ব্যক্তিগত বাংকার ও ১ হাজার ৪৩১টি গোষ্ঠীগত বাংকার।

১৬০ স্কয়ার ফিট ব্যক্তিগত বাংকারে থাকতে পারবে ৮ জন। আর ৮০০ স্কয়ার ফিট গোষ্ঠীগত বাংকারে থাকতে পারবে ৪০ জন।

নিরাপত্তার স্বার্থে জম্মু-কাশ্মীর সীমান্তে বসানো হয়েছে ৫,৩৯০ টি বাংকার, রাজৌরিতে ৪ হাজার ৯১৮টি ব্যক্তিগত ও ৩৭২টি গোষ্ঠীগত বাংকার তৈরি হচ্ছে। খাটুয়া জেলায় তৈরি করা হচ্ছে ৩ হাজার ৭৬টি ব্যক্তিগত বাংকার ও ১২০টি গোষ্ঠীগত বাংকার।

পুঞ্চ জেলায় ব্যক্তিগত বাংকার ১ হাজার ৩২০ টি, গোষ্ঠীগত বাংকারের সংখ্যা ৬৮৮টি। জম্মুতে ১ হাজার ২০০টি ব্যক্তিগত বাংকার ও ১২০টি গোষ্ঠীগত বাংকার তৈরি হচ্ছে। সাম্বা জেলায় তৈরি হচ্ছে ২ হাজার ৫১৫টি ব্যক্তিগত ও ৮টি গোষ্ঠীগত বাংকার।

ফেসবুকে লাইক দিন