পাকিস্তানের স্বরাষ্ট্র সচিবকে আদালতে তলব, প্রধান বিচারপতির কড়া হুঁশিয়ারি

ইমান২৪.কম: দু’জন আইজিপিকে বদলির ঘটনায় তোলপাড় চলছে পাকিস্তানে। ইসলামাবাদ ও পাঞ্জাবের দু’জন আইজিপিকে সম্প্রতি তলব করা হয়। এরপর স্থানীয় মিডিয়ায় খবর ছড়িয়ে পড়ে যে, মন্ত্রী আযম স্বাতীর টেলিফোন কল রিসিভ না করার কারণে ইসলামাবাদের আইজিপিকে বদলি করা হয়েছে।

তবে সরকারের মুখপাত্র বলেছেন, এমন রিপোর্ট ভিত্তিহীন। কিন্তু বিষয়টি নজরে এসেছে পাকিস্তানের প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসারের। তিনি এ বিষয়ে উপযুক্ত জবাব চেয়েছেন স্বরাষ্ট্র সচিবের কাছে। এ জন্য তাকে সোমবার আদালতে তলব করেছেন তিনি। সঙ্গে সঙ্গে সতর্কতা দিয়েছেন।

তিনি এমন বদলিকে রাজনৈতিক বলে উল্লেখ করেছেন। প্রধান বিচারপতি নিসার বলেছেন, এমন বদলি কোনোভাবেই সহ্য করবে না আদালত। একজন সিনেটর, মন্ত্রী বা তার ছেলের কারণে দেশের প্রতিষ্ঠানগুলোকে নিয়ে কোনো সমঝোতা (কমপ্রোমাইজ) অনুমোদন করবে না আদালত। এ খবর দিয়েছে পাকিস্তানের অনলাইন ডন।

ইসলামাবাদের আইজিপিকে বদলির ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবকে সোমবার আদালতে তলব করেছেন প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসার। একই সঙ্গে এ বিষয়ে একটি পূর্ণাঙ্গ রিপোর্টও দাখিল করতে বলেছেন তিনি।

স্থানীয় মিডিয়ায় সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশিত হয় যে, মন্ত্রী আযম স্বাতীর টেলিফোন কল রিসিভ না করার কারণে ইসলামাবাদের আইজিপি জান মোহাম্মদকে বদলি করা হয়েছে। এ বিষয়টি সোমবার আমলে নেন প্রধান বিচারপতি। সরকারের ‘ফেইক নিউজ বুস্টার টুইটার একাউন্টে’ রোববার স্থানীয় মিডিয়ার ওই রিপোর্টকে ‘রাবিশ’ বলে আখ্যায়িত করা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রকে উদ্ধৃত করে ওই একাউন্টে জানানো হয়, মিডিয়ায় প্রকাশিত রিপোর্টটি ভিত্তিহীন। মুখপাত্র আরো বলেন, তিন সপ্তাহ আগে আইজিপিকে প্রত্যাহারের বিষয়ে নোটিশ করা হয়েছিল প্রধানমন্ত্রী ইমরান খানকে। কিন্তু তিনি ব্যস্ত সিডিউল ও বিদেশ সফরে থাকায় এ বিষয়ে সিদ্ধান্ত নিতে বিলম্ব হয়।

উল্লেখ্য, জান মোহাম্মদকে আইজিপি পদে নিয়োগ দেয়া হয় জাতীয় নির্বাচনের আগে। বেশ কিছু ইস্যুর উপর ভিত্তি করে গত সপ্তাহে তাকে বদলির সিদ্ধান্ত নেয়া হয়। সূত্র আরো বলেছে, প্রকৃতপক্ষে কি কারণে তাকে বদলি করা হয়েছে তা বলা হয় নি কোনো পক্ষ থেকে। তাই ওই আইজিপিকে কেন বদলি করা হয়েছে তার কারণ জানতে চেয়ে স্বরাষ্ট্র সচিবকে তলব করেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসার বলেছেন, কিছু সিনেটর, মন্ত্রী অথবা তার ছেলের কারণে আমরা আমাদের প্রতিষ্ঠানগুলো নিয়ে সমঝোতা অনুমোদন করব না। আমরা শুনতে পেয়েছি আইজিপিকে কিছু ‘বীরে’র কারণে প্রত্যাহার করা হয়েছে।

বিরতি দিয়ে এ বিষয়ে সোমবার শুনানি শুরু হওয়ার কথা। প্রধান বিচারপতি জানতে চান, স্বরাষ্ট্র সচিবকে তলব করা হয়েছে কিনা। এর প্রেক্ষিতে হ্যাঁ-সূচক জবাব দেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল সাজিদ ইলিয়াস ভাট্টি।

প্রধান বিচারপতি বলেন, স্বরাষ্ট্র সচিবকে পূর্ণাঙ্গ রেকর্ডসহ হাজির হওয়া উচিত এবং আমাদেরকে ব্যাখ্যা দেয়া উচিত, কি কারণে আইজিপিকে বদলি করা হয়েছে। এসময় বিচারপতি নিসার সতর্ক করে দিয়ে বলেন, এমন বদলি কোনোভাবেই সহ্য করবে না আদালত।

তিনি আরো বলেন, পাঞ্জাবেও এমন একটি বদলির ঘটনা ঘটেছে এবং তাও ঘটেছে মাত্র কয়েকদিনের মধ্যেই। এ বিষয়েও অ্যাটর্নি জেনারেলের অফিসকে জবাব দিতে হবে। পাঞ্জাব এবং ইসলামাবাদের দু’জন আইজিপিকে ট্রান্সফারের বিষয়ে রেকর্ড তলব করেছেন প্রধান বিচারপতি। তিনি সাফ সাফ জানিয়ে দিয়েছেন, এ রকম রাজনৈতিক বদলি আমরা সহ্য করবো না।

তিনি বিস্ময়ের সঙ্গে প্রশ্ন করেন, কিভাবে একজন আইজিপিকে নিয়োগ দেয়ার মাত্র কয়েক দিনের মধ্যে তাকে রদবদল করা যেতে পারে। পাঞ্জাবের আইজিপিকে যেভাবে বদলি করা হয়েছে, ইসলামাবাদেও ঠিক একই প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে। তিনি অ্যাটর্নি জেনারেলের উদ্দেশে বলেন, উভয় পুলিশ অফিসারের রেকর্ড উপস্থাপন করতে বলুন স্বরাষ্ট্র সচিবকে। সিন্ধু প্রদেশের সাবেক পুলিশ প্রধান এ. ডি খাজাকে বদলির ঘটনায় এ বিষয়ে আইন স্থির করা হয়েছে। তাকেও বিতর্কিতভাবে বদলি করা হয়েছিল।

প্রধান বিচারপতি জোরালোভাবে বলেন, ইসলামাবাদের আইজিপিকে কখন বদলি করা হয়েছে তা আমাদেরকে জানান। এ সময় তিনি আরো বলেন, স্বরাষ্ট্র সচিব আদালতে উপস্থিত হলেই এ বিষয়ে উন্মুক্ত শুনানি শুরু হবে।

পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) সরকারের অধীনে পুলিশে বিতর্কিত বদলির ঘটনা এটাই প্রথম নয়। নির্বাচিত হওয়ার পর নতুন সরকারের অধীনে সেপ্টেম্বর ও অক্টোবরে প্রাদেশিক পরিষদের পুলিশ প্রধান পদে দু’বার বদলি করা হয়। সিন্ধু প্রদেশের আইজিপি আমজাদ জাভেদ সালিমি (এ. জে সালিমি)কে বদলি করে বসানো হয় কলিম ইমরানকে।

আইজিপি বদলির ঘটনায় প্রতিক্রিয়া দিয়েছে পাকিস্তানে বিরোধী দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। দলটির সিনেটর মুস্তাফা খোকার বলেছেন, মন্ত্রী আযম স্বাতীর ছেলের অবৈধ নির্দেশ প্রত্যাখ্যান করেছিলেন ইসলামাবাদের আইজিপি। তাই তাকে বদলি করা হয়েছে।

আরও পড়ুন: 

সিদ্ধান্ত পাল্টিয়েছে সরকার, ঐক্যফ্রন্ট নতুন করে ভাবছে

যে শাস্তি পাবেন তা কল্পনাও করতে পারবেন না : ড. কামাল

এবার কি করবে বিএনপি? আ.লীগে যোগ দিয়েছে বিশ্বের সবচেয়ে দীর্ঘ মানব

রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনার মাধ্যমে খালেদা জিয়ার মুক্তি : মোশাররফ হোসেন

ফেসবুকে লাইক দিন