পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে এরদোয়ানের অভিনন্দন

ইমান২৪.কম: ভারতকে শান্তির প্রস্তাব দেওয়ায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে টেলিফোনে অভিনন্দন জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান। বৃহস্পতিবার দ্য ডনের খবরে এই তথ্য জানানো হয়। ইমরান খান গতকাল পাকিস্তানের পার্লামেন্টে ভাষণ দেন। ভাষণে তিনি শান্তির পক্ষে নিজেদের জোরালো অবস্থান ব্যক্ত করেন। ভারতকে শান্তির প্রস্তাব দেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর এমন মনোভাবের প্রশংসা করেছেন এরদোয়ান। এদিন সন্ধ্যায় ইমরানকে এরদোয়ান ফোন করেন। উত্তেজনা কমাতে ও শান্তির পক্ষে কাজ করতে ইমরান ভারতকে যে প্রস্তাব দিয়েছেন, তাকে রাষ্ট্রনায়কোচিত পদক্ষেপ হিসেবে অভিহিত করেছেন এরদোয়ান। ইমরান খানের দল পিটিআই এই ফোনালাপ নিয়ে একটি টুইট করেছে। সেখানে তারা ইমরান ও এরদোয়ানের হাত মেলানো অবস্থার একটি ছবিও দিয়েছে।

প্রধানমন্ত্রী ইমরান গতকাল তার দেশের পার্লামেন্টের যৌথ অধিবেশনে ঘোষণা দেন, পাকিস্তানের হাতে আটক ভারতীয় পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে শুক্রবার মুক্তি দেওয়া হবে। ‘শান্তির নিদর্শন’ হিসেবে তাঁকে মুক্তি দিচ্ছে পাকিস্তান। ইমরান খান বলেন, ‘আমাদের হাতে একজন ভারতীয় পাইলট বন্দী রয়েছেন। আমরা যে শান্তি চাই, সেই নিদর্শন হিসেবে কাল (শুক্রবার) আমরা তাঁকে মুক্তি দেব।’

ইমরান খানের এই ঘোষণায় দুই দেশের শান্তিপ্রিয় মানুষের মনে স্বস্তি ফিরেছে। পাকিস্তানের প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে আন্তর্জাতিক মহলও স্বাগত জানিয়েছে। গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক সিআরপিএফের গাড়িবহরে আত্মঘাতী হামলায় ৪০ জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ এ হামলার দায় স্বীকার করে।

ঘটনার ১২ দিন পর গত মঙ্গলবার ভোরে পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরের বালাকোটে বিমান হামলা চালায় ভারত। পরদিন দুই দেশের সেনাদের মধ্যে কাশ্মীর সীমান্তে গোলা ও গুলিবিনিময় হয়। বুধবার সকালে বালাকোটে হামলার বদলা নেয় পাকিস্তান। এরপর আকাশযুদ্ধে ভারত হারায় দুটি যুদ্ধবিমান। পাকিস্তান বাহিনীর হাতে বন্দী হন দেশটির এক পাইলট। আর পাকিস্তান হারায় একটি যুদ্ধবিমান।

আরও পড়ুন: বাবা-মাকে নিয়ে থাকলে বাসা ভাড়া কম ৫০০, যা বললো আলোচিত বাড়ির মালিক

সব কেন্দ্রে ভোটরদের প্রচন্ড ভীড়: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকার সিটি নির্বাচন অংশগ্রহণমূলক হয়নি: মাহবুব তালুকদার

ফেসবুকে লাইক দিন