পাকিস্তানিদের ৪৮ ঘণ্টার মধ্যে রাজস্থান ছাড়তে নির্দেশ

ইমান২৪.কম: ভারতের রাজস্থানের বিকানেরে বসবাসকারী পাকিস্তানি নাগরিকদের আগামী ৪৮ ঘণ্টার মধ্যে শহর ছাড়ার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন। সোমবার এই নির্দেশ জারি করেছেন স্থানীয় জেলা প্রশাসক। খবর এনডিটিভির।

গত বৃহস্পতিবার কাশ্মীরের পুলওয়ামার অবন্তীপুরায় দেশটির কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) কনভয়ে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ৪৪ জওয়ান নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪০ জনেরও বেশি।

এরপরই ১৪৪ ধারা অনুযায়ী এমন নির্দেশ জারি করল রাজস্থানপ্রশাসন। প্রশাসনের এই আদেশ তাৎক্ষণিকভাবে কার্যকর করা হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, এই নির্দেশের সঙ্গে সঙ্গে বিকানের হোটেল থেকে শুরু করে লজের মালিক পাকিস্তানি নাগরিক রাখতে পারবেন না। নতুন করে কাউকে জায়গাও দিতে পারবেন না তারা। ভারতীয় নাগরিকরা পাকিস্তানের কারো সঙ্গে সরাসরি ব্যবসায় যেতে পারবেন না।

এছাড়া পাকিস্তানের নাগরিক এমন কাউকে চাকরি দেওয়া যাবে না। আপাতত দুইমাসের জন্য নির্দেশিকা কার্যকর হচ্ছে।

জেলা শাসকের জারি করা ওই নির্দেশিকায় বলা হয়েছে, পাকিস্তানে নথিভুক্ত এমন কোনও সিম কার্ড ব্যবহার করবেন না জেলা প্রশাসনের কোনও কর্মী। তাছাড়া নাগরিকদেরও বলা হয়েছে সেনা বাহিনীর সঙ্গে সম্পর্কিত ওই ধরনের কোন স্পর্শকাতর বিষয় নিয়ে ফোনে আলোচনা না করতে।

কাশ্মীরে জঙ্গি হামলার পর থেকেই পাকিস্তানের ওপর চাপ তৈরির কৌশল নিয়েছে দিল্লি। হামলার ঠিক পরের দিন দু’দশক আগে দেওয়া মোস্ট ফেভার্ড নেশনের তকমা পাকিস্তানের থেকে ফিরিয়ে নিয়েছে ভারত। এছাড়া দেশটি পাকিস্তান থেকে আসা যে কোনও দ্রব্যের উপর ২০০ শতাংশ শুল্কারোপ করেছে।

আরও পড়ুন:  এবার পাক সেনা বহরে আত্মঘাতী হামলা, নিহত ৯

হামলার জবাব দিতে কতটুকু প্রস্তুত ভারতের সেনাবাহিনী?

ভারত-পাকিস্তান সিমান্ত রণসাজে সজ্জিত, ৬০০ ট্যাংক পাঠালো পাকিস্তান

আবারও ব্যাপক সংঘর্ষ কাশ্মীরে, ভারতীয় বাহিনীর মেজর-সহ নিহত ৫

ভারতের পাশে যুক্তরাষ্ট্র-ইসরায়েল, পাকিস্তানের পক্ষে চীন

আমার মনে হয়েছে আমি জাহান্নামে ছিলাম : চীনা বন্দিশিবির থেকে ফিরে এক নারী

ফেসবুকে লাইক দিন