মুসলিমদের সম্মানে নিউজিল্যান্ডের আদালতে পবিত্র কোরআন তিলাওয়াত

ইমান২৪.কম: নিউজিল্যান্ডের দুটি মসজিদে হা’মলা করে ৫১ জনকে হ’ত্যার বিচার চলাকালে নিউজিল্যান্ডের আদালতে পবিত্র কোরআন থেকে পাঠ করা হয়েছে। গত বছরের মার্চের এ হা’মলার ঘ’টনায় অ’ভিযুক্ত ব্রেন্টন টারান্টকে আ’মৃত্যু কা’রাদণ্ডের শা’স্তি দিয়েছে দেশটির একটি আদালত।

সা’জাপ্রাপ্ত ব্রে’ন্টন টা’রান্টের প্যা’রোলে মু’ক্তি পাওয়ারও কোনো সু’যোগ থাকবে না। এই প্রথমবারের মতো নিউজিল্যান্ডে প্যা’রোল ছাড়া যা’বজ্জী’বন কা’রাদ’ণ্ডের শা’স্তি দেয়া হলো। হা’মলাকারী ব্রে’ন্টন টা’রান্টকে আ’মৃত্যু কা’রাগারে থাকতে হবে।

নিউজিল্যান্ডের বি’চার ব্য’বস্থায় মৃ’ত্যুদ’ণ্ডের শা’স্তি দেয়ার কোনো সুযোগ নেই। ২৯ বছর বয়সী অস্ট্রেলিয়ান, যার বি’রুদ্ধে ৫১ জনকে হ’ত্যার অ’ভিযোগ আনা হয়েছে, আরো ৪০ জনকে হ’ত্যার চে’ষ্টা করেছিলেন। তার বি’রুদ্ধে স’ন্ত্রাসবা’দের অ’ভিযো’গও দায়ের করা হয়েছে।

দ’ণ্ডাদেশ দেয়ার সময় বিচারক মন্তব্য করেন যে, ব্রেন্টন টা’রান্ট প’রিকল্পি’তভাবে দু’টি মসজিদে হা’মলা করেন এবং তিনি তার কৃ’তক’র্মের জন্য ল’জ্জিত নন। গত বছরের ১৫ই মার্চ ক্রা’ইস্ট’চার্চের দুইটি মসজিদে ব’ন্দুক নিয়ে গু’লি করতে শুরু করে ওই হা’মলা’কারী।

গু’লি করার দৃশ্য সে সরাসরি অনলাইনে স’ম্প্রচার করে। বি’চারের সময় কী হয়েছে? ব্রে’ন্টন টা’রান্টের বিচারের শুনানি চারদিন ধরে চলেছে এবং এই সময়ে ৬০ জনের বেশি ভু’ক্তভো’গীর বি’বৃতি শুনেছেন আদালত। বি’বৃতির শেষদিনে আদালতে কোরআন থেকে পাঠ করা হয় এবং ভু’ক্তভো’গীদের ‘মা’রা যাওয়া পরিবারের সদস্যদের ছবি দেখানো হয়।

বৃহস্পতিবারের সাজা শোনানোর আগে ব’ন্দুকধারী ব্রে’ন্টন টা’রান্ট আদালতে কথা বলেননি। কো’ভিড-১৯ বিধিনিষে’ধের কারণে আদালত কক্ষ প্রায় খা’লিই ছিল। তবে সামাজিক দূরত্ব বজায় রেখে ভিডিও ফিডের মাধ্যমে শহরের অন্যান্য আদালত কক্ষে হাজার হাজার মানুষ আদালতের কা’র্যক্রম দেখানো হয়েছে।

ধুসর র’ঙের পো’শাক এবং তিনজন পুলিশ কর্মকর্তার বেষ্টনীতে ব্রে’ন্টন টারান্ট পুরো সময় চুপচাপ ছিলেন বলে জানা যায়। রাষ্ট্রপক্ষের আইনজীবী বা’র্নাবি হাওয়েজ আদালতকে বলেছেন, ওই হা’মলার জন্য ব’ন্দুকধা’রী বহু বছর ধরে পরিকল্পনা করছিল।

তার উদ্দেশ্যে ছিল ‘যত বেশি সম্ভব মানুষকে হ’তাহ’ত করা।’ গত বছর নিউজিল্যান্ডের দুটি মসজিদে হা’মলা করে ৫১ জনকে হ’ত্যা করে ব্রেন্টন টা’রান্ট। হামলা থেকে ভাগ্যক্রমে বেঁচে যান বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা।

ফেসবুকে লাইক দিন