নিয়মের ব্যতিক্রম ঘটিয়ে নিউজিল্যান্ডের পার্লামেন্টের শুরুতে কুরআন তেলাওয়াত!

ইমান২৪.কম: ক্রাইস্টচার্চ হামলার পর নিউজিল্যান্ড সংসদের প্রথম অধিবেশন শুরু করা হয়েছে পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে। মুসলিমদের সঙ্গে সংহতি প্রকাশ করতে এই উদ্যোগ নেয়া হয়।

অধিবেশনের শুরুতে কিউই পার্লামেন্টের স্পিকার বলেন, ‘ক্রাইস্টচার্চে ভয়াবহ হামলার প্রেক্ষিতে আমি ইমাম নিজাম উল হক থানভিকে সংসদে আমন্ত্রণ জানিয়েছি। তিনি আরবিতে পবিত্র কুরআন থেকে তেলাওয়ান করবেন এবং তাহির নেওয়াজ সেটি ইংরেজিতে অনুবাদ করে শোনাবে।’

এরপরই তেলাওয়াত আরম্ভ করেন, নিজাম উল হক থানভি।

কুরআন তেলাওয়াতের পর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন ‘আসসালামু আলাইকুম’ বলে পার্লামেন্টে তার বক্তব্য শুরু করেন। ক্রাইস্টচার্চ সন্ত্রাসী হামলায় অভিযুক্ত অস্ট্রেলীয় বন্দুকধারীর নাম উচ্চারণ না করার অঙ্গীকার করেন তিনি। মঙ্গলবার তিনি আরও বলেন, এ হামলাকারীকে ‘আইনের সর্বোচ্চ সাজা’ ভোগ করতে হবে।

তিনি আরো বলেন, ‘তার এই সন্ত্রাসী কর্মকাণ্ডের পক্ষে সে অনেক কিছু ভাবতে পারে। কিন্তু সে কুখ্যাতি ছাড়া আর কিছুই পায়নি।’

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, ‘ সে একজন সন্ত্রাসী। সে একজন চরমপন্থী। তবে আমি যখনই তার ব্যাপারে কথা বলবো, তখন তার নাম মুখে আনব না।’

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে গত শুক্রবার দুই মসজিদে ভয়াবহ হামলা চালায় ব্রেন্টন টারান্ট নামের এক শ্বেতাঙ্গ সন্ত্রাসী। ওই হামলায় ৫০ জন নিহত হয়।

আরও পড়ুন: পৃথিবীতে ইসলামবিদ্বেষের কোনো স্থান নেই: কানাডার প্রধানমন্ত্রী

বাঘের লোগো ঢেকে রেখে প্রশংসায় ভাসছেন মুশফিকুর রহিম

ডিম কেনার তহবিলে জমা অর্ধ কোটি টাকা, ডিম বালক এখন বিশ্বনায়ক

নিউজিল্যান্ডে মসজিদে হামলার পর এক দিনেই ৩৫০ জনের ইসলাম গ্রহণ (ভিডিও)

মসজিদে ময়লা জুতা পায়ে ঢুকে কলিজায় আঘাত করেছ, প্রতিশোধ আমরা নেবই: এরদোগান

ফেসবুকে লাইক দিন