নদীতে বাঁধ দেয়ার প্রতিবাদে পাকিস্তানে ভারতীয় সব টিভি চ্যানেলের ওপর নিষেধাজ্ঞা জারি

ইমান২৪.কম: নদীতে বাঁধ দেয়ার প্রতিবাদে পাকিস্তানে ভারতীয় সব টিভি চ্যানেলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সুপ্রিম কোর্ট। এ নিষেধাজ্ঞার ফলে পাকিস্তানের ক্যাবল টিভি অপারেটররা বলিউডের কোনো গান বা ছবিসহ ভারতীয় কোনো খবর বা বিনোদনের কোনো অনুষ্ঠানই আর প্রচার করতে পারবে না। এর আগে ১৯৬৫ সালে পাকিস্তান-ভারত যুদ্ধের জের ধরে ভারতীয় চলচ্চিত্রের ওপর নিষেধাজ্ঞা জারি করে দেশটি। পরে ২০০৮ সালে এই নিষেধাজ্ঞা তুলে নেয় দেশটির আদালত। আবার নতুন করে এই নিষেধাজ্ঞা জারি করা হলো। প্রধান বিচারপতি সাকিব নিসার বলেছেন, পাকিস্তানের দিকে বয়ে যাওয়া নদীতে ভারত বাঁধ দেয়ায় এই রায় যথাযথ হয়েছে।পাকিস্তানের দাবি, ভারত এসব বাঁধ অস্ত্র হিসেবে ব্যবহার করছে।

তবে ভারত এই অভিযোগ অস্বীকার করেছে। পাকিস্তানে ভারতীয় টিভি চ্যানেল ও সিনেমা জনপ্রিয়। কিন্তু, দুদেশের মধ্যে উত্তেজনার সৃষ্টি হলে আগেও প্রতিবেশী দেশের চ্যানেল নিষিদ্ধ ঘোষণা করেছে পাকিস্তান। লাহোর হাইকোর্টের দেয়া রায় বাতিল করে বিচারপতি নিসার বলেছেন, ‘ওরা আমাদের পানি বন্ধ করে দিচ্ছে। আমরা কেন ওদের চ্যানেল বন্ধ করতে পারব না?’ পাকিস্তানের ৮০ ভাগ কৃষিকাজ হিমালয় থেকে বয়ে আসা নদীর সেচের ওপর নির্ভরশীল। এর আগে কাশ্মির ইস্যুকে কেন্দ্র করে ২০১৬ সালে প্রতিবেশী দেশটির সব টিভি ও রেডিও চ্যানেল নিষিদ্ধ করে পাকিস্তান। সূত্র: বিবিসি যুক্তরাষ্ট্রে ইহুদিদের উপসনালয়ে গুলি, নিহত ৮ মার্কিন যুক্তরাষ্ট্রের পিটসবার্গে পুলিশের অভিযানে একটি

‘একটিভ শ্যুটার’ বাহিনীর অন্তত আটজন নিহত হয়েছেন বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা গেছে। শনিবার (২৭ অক্টোবর) স্থানীয় সময় সকালে শহরের একটি সিনাগগের (ইহুদিদের ধর্মীয় প্রতিষ্ঠান) কাছে গুলিতে তারা নিহত হন। এছাড়া এসময় দুই পুলিশ সদস্য আহত হন বলেও জানা যায়। তবে নিহত হওয়ার সংখ্যা নিয়ে ভিন্ন মত রয়েছে। কেউ বলছেন, চারজন নিহত হয়েছেন। আবার কেউ বলছেন সাতজন।

পিটসবার্গ পাবলিক নিরাপত্তা বিভাগের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, গুলিতে যারা নিহত হয়েছেন, তারা ওই এলাকার ‘একটিভ শ্যুটার’ গ্রুপের সদস্য। এর আগে পিটসবার্গ পাবলিক নিরাপত্তা বিভাগ টুইটারে নিহতদের বিষয়ে এমনটি নিশ্চিত করে। ঘটনা নিয়ে টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, এলাকাটিতে ব্যাপক ভিড় এবং পুলিশের উপস্থিতি লক্ষণীয়। সেইসঙ্গে কয়েকটি অ্যাম্বুলেন্সও রয়েছে সেখানে।

আরও পড়ুন: চট্টগ্রাম পৌঁছেই মাজার জিয়ারত করলেন ড. কামাল-ফখরুলের

ব্যারিস্টার মইনুল হোসেনের কাছে ক্ষমা চাইতে মাসুদা ভাট্টিকে লিগ্যাল নোটিশ

ফেসবুকে লাইক দিন