ন’তুন করে ভারতকে যে হুঁ’শিয়ারি দিলো ইমরান খান

ইমান২৪.কম: কা’শ্মীরে ভারতের পদক্ষেপের সম্ভাব্য উপযু’ক্ত জবাব দেবে পাকিস্তান, এবং এর কোন ‘বি’পর্যয় সৃষ্টি’কারী’ পরিণতি হলে তার দায় বিশ্ব সম্প্রদায়কে বহন করতে হবে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শুক্রবার এ কথা বলেছেন। ১৯৬৫ সালে ভারতের বিরুদ্ধে যু’দ্ধে অংশগ্রহণকারী পাকিস্তানী যো’দ্ধাদের স্মরণে পালিত বার্ষিক ডিফেন্স ডে-তে ওই কথা বলেন প্রধানমন্ত্রী খান।

তার বক্তৃতা থেকে বোঝা যাচ্ছে যে, ভারত গত মাসে কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করার পর দুই পা’রমাণবিক শ’ক্তিধর দেশের মধ্যে উ’ত্তেজনা বাড়ছে।

রাষ্ট্রায়ত্ব রেডিও পাকিস্তানের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে ইমরান খান বলেন, “আমি সারা বিশ্বকে জানিয়েছি যে পাকিস্তান যু’দ্ধ চায় না, কিন্তু একই সাথে পাকিস্তানের নি’রাপত্তা ও সততার প্রতি যে চ্যা’লেঞ্জ ছুড়ে দেয়া হয়েছে, সেটার ব্যাপারে পাকিস্তান উদাসীন থাকতে পারে না”।

তিনি আরও বলেন, “আমরা শত্রুকে পূর্ণাঙ্গ সম্ভাব্য জবাব দেয়ার জন্য প্রস্তুত। কোন বিপর্যয়কর পরিণতি হলে বিশ্ব সম্প্রদায়কে এর দায় নিতে হবে”।

চলতি সপ্তাহে ইমরান খান বলেছিলেন যে, দক্ষিণ এশিয়ার প্রতিবেশীদের মধ্যে যু’দ্ধ একটা বড় ঝুঁ’কি, কিন্তু পাকিস্তান প্রথমে যু’দ্ধ লাগাবে না।

ইমরান খান আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপক কূটনৈতিক তৎপরতা চালাচ্ছেন এবং যু্ক্তরাষ্ট্র, ব্রিটেনসহ অন্যদের সমর্থনের চেষ্টা করছেন যাতে তারা হিমালয় অঞ্চলের কা’শ্মীরের ব্যাপারে ভারতকে চাপ দেয়, কিন্তু হি’ন্দু-সংখ্যাগুরু ভারত বাইরের কোন শ’ক্তির অন্তর্ভূক্তিকে নাকচ করে দিয়েছে।

ফেসবুকে লাইক দিন