দ্রুত মার্কিন নাগরিকদের ইরাক ছাড়ার নির্দেশ

ইমান২৪.কম: যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্রে নিহত আল কুদসের প্রধান জেনারেল সোলাইমানি নিহতের ঘটনায় নিরাপত্তার কথা ভেবে মার্কিন নাগরিকদের অবিলম্বে ইরাক ছাড়ার নির্দেশ দিয়েছে বাগদাদের মার্কিন দূতাবাস।

শুক্রবার এক বিবৃতির মাধ্যমে মার্কিন নাগরিকদের প্রতি দূতাবাস এই নির্দেশ জারি করে। নির্দেশিকায় মার্কিন নাগরিকদের সতর্ক করে বলা হয়, সন্ত্রাস, অপহরণ এবং সশস্ত্র সংঘাতের ঝুঁকির কারণে ইরাকে ভ্রমণ করবেন না।

এছাড়া ইরাক এবং ওই অঞ্চলে চলমান উত্তেজনার কারণে যুক্তরাষ্ট্রের দূতাবাস মার্কিন নাগরিকদেরকে ২০২০ সালের ভ্রমণ নির্দেশিকা মেনে চলতে হবে। এছাড়া অবিলম্বে ইরাক ছেড়ে চলে যাওয়ার আহ্বান জানানো হচ্ছে।

মার্কিন নাগরিকদের সম্ভব হলে বিমানে ভ্রমণ করা উচিত। আর তা সম্ভব না হলে সড়ক পথে অন্য দেশে চলে যেতে হবে। এমনকি মার্কিন নাগরিকদেরকে বাগদাদের মার্কিন দূতাবাস কম্পাউন্ডে যেতেও নিষেধ করা হয়েছে নির্দেশিকায়।

দূতাবাস জানিয়েছে, মার্কিন দূতাবাস কম্পাউন্ডে ইরান সমর্থিত মিলিশিয়াদের হামলার কারণে সব পাবলিক কনসুলার কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত তা বন্ধ থাকবে। ফলে মার্কিন নাগরিকরা যেন দূতাবাসে না যান।

এর আগে শুক্রবার ভোরে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের হামলায় ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীর এলিট কুদস ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানিসহ পাঁচজন নিহত হন।

ইরানি শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানি ও ইরাকি কমান্ডার আবু মাহদি আল মুহান্দিসকে হত্যায় মার্কিন হামলার নিন্দা জানিয়েছেন ইরাকের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আদেল আবদেল মাহদি। এই হামলাকে আগ্রাসন আখ্যা দিয়ে এতে বিপর্যয়কর যুদ্ধ লেগে যেতে পারে বলে জানান তিনি।

ফেসবুকে লাইক দিন