দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে যে নির্দেশ দিল শিক্ষা মন্ত্রণালয়

ইমান২৪.কম: দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী ১ আগস্ট থেকে ড্রপডাউন ব্যানার তৈরি করে তা টানানোর নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। জাতীয় শোক দিবসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ আগস্টে শহীদদের প্রতি সম্মান জানাতে সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, স্থানীয় সরকার, শিক্ষা ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনে ড্রপডাউন ব্যানার টানানোর সরকারি নির্দেশনা অনুযায়ী রবিবার (২৫ জুলাই) এই নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। mujib100.gov.bd ওয়েবসাইটে দেওয়া ড্রপডাউন ব্যানারের নমুনার আলোকে এটি প্রস্তুত করতে হবে।

জাতীয় বাস্তবায়ন কমিটির নির্দেশনায় জানানো হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ আগস্টের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের উদ্দেশে সরকারি অন্যান্য কর্মসূচি প্রতিপালনের পাশাপাশি ১ আগস্ট থেকে সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত, স্থানীয় সরকার, শিক্ষা ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনে ড্রপডাউন ব্যানার (ভবনের উপর থেকে নিচে) লাগানোর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ড্রপডাউন ব্যানারটি ভবনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ম্যাপ অনুযায়ী ভবনের সামনে দৃশ্যমানভাবে লাগাতে হবে। Mujib100.gov.bd-ওয়েবসাইটে দেওয়া ড্রপডাউন ব্যানারের নমুনার আলোকে এটি প্রস্তুত করতে হবে। ব্যানারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি থাকবে। স্থান সংকুলান সাপেক্ষে ১৫ আগস্টের সকল শহীদদের ছবি ব্যবহার করা যাবে। ব্যানারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ আগস্টের শহীদদের ছবি ছাড়া অন্য কোনও ছবি ব্যবহার করা যাবে না।

ড্রপডাউন ব্যানারে ওপরের বামপাশে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর লোগো, মাঝখানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের লোগো (প্রযোজ্য ক্ষেত্রে) এবং ডান পাশে মুজিববর্ষের লোগো ব্যবহার করা যাবে। তবে ব্যানারের নিচে প্রতিষ্ঠানের নাম লোগোসহ (যদি থাকে) ব্যবহার করা যেতে পারে। ব্যানারে স্থান সংকুলান সাপেক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কোনও ভাষণের উদ্ধৃতি/দিবসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কোনও উদ্ধৃতি বা কবিতার পঙক্তি ব্যবহার করা যেতে পারে।

ফেসবুকে লাইক দিন