দেশের প্রতিটি গু’মের সাথে সরকার জ’ড়িত : আসিফ নজরুল

ইমান২৪.কম: দেশের প্রতিটি গু’মের সাথে সরকার জড়িত বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক ড. আসিফ নজরুল। তিনি বলেন, সরকার কোনোভাবেই এর দা’য় এড়া’তে পারে না।

বিভিন্ন সময়ে গু’মের শি’কার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক দিবস উপলক্ষে আজ শুক্রবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবে শুরু হয়েছে আলোচনা অনুষ্ঠান। ‘মায়ের ডাক’ নামে একটি সংগঠন এই অনুষ্ঠানের আয়োজন করেছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করছেন সংগঠনের সভানেত্রী ও ২০১৩ সালে গু’ম হওয়া সাজেদুল ইসলাম সুমনের মা হাজেরা বেগম। ড. আসিফ নজরুল সরকারের কাছে প্রশ্ন রেখে বলেন, সরকার যদি গু’মের সাথে জড়ি’ত না-ই থাকতো তাহলে কেন এতগুলো পরিবারে কা’ন্নান শ’ব্দ তারা শুন’ছেন না।

তিনি অভিযোগ করেন, পরিবারগুলোর বর্ণনা দেয়া মতে প্রতিটি গু’মের সময়ে সরকারি গা’ড়ি কিংবা আই’নশৃং’খলা বাহিনীর পো’শাকে বা তাদের গাড়ি ব্যবহার হলো কি’ভাবে? এছাড়া প্রতিটি ঘটনার পরে থানা’য়ই বা সাধারণ ডায়’রি নিতে অপা’রগতা প্রকাশ করে কেন?

তিনি বলেন, সরকার যদি গু’মের সাথে জ’ড়িত না-ই থাকেন তাহলে স্বা’ধীন কমিশন গঠন করে এতগুলো গু’মের ঘটনা ত’দন্ত করছে না কেন? আসিফ নজরুল বলেন, গু’ম একটি অপ’রাধ যা হ’ত্যা বা খু’নের চেয়েও নি’ষ্ঠুর ও ভ’য়া’ব’হ।

কেননা গু’ম হওয়া ব্য’ক্তির পরিবার সারা জীবই অব’র্ণনীয় ক’ষ্ট নিয়ে চলেন। পরিবার গু’ম হওয়া স্বা’মী কিংবা সন্তা’নের কোনো খোঁ’জ পায় না। অনেক পরিবার আছে যারা কারো কাছে কোনো অ’ভি’যোগ করবে না, শুধু লা’শটি ফেরত চায় অথবা নি’খোঁজ ব্যক্তির স’ন্ধান শুধু চায় পরিবার।

ফেসবুকে লাইক দিন