দলীয় সরকারের অধীনেই সুষ্ঠু নির্বাচন সম্ভব: টিআইবি’র প্রতিবেদন

ইমান২৪.কম: দলীয় সরকারের অধীনেও সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব বলে মনে করছে দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, দলীয় সরকারের অধীনেই সুষ্ঠু নির্বাচন সম্ভব। এক্ষেত্রে রাজনৈতিক দল এবং সংশ্লিষ্ট সংস্থাগুলোর দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

আজ রাজধানীর মাইডাস ভবনে টিআইবি কার্যালয়ে ‘রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে সুশাসন ও শুদ্ধাচার’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন ।

ইফতেখারুজ্জামান আরো বলেন, দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন নিয়ে আস্থাহীনতার সংকট রয়েছে। তবে স্টেক হোল্ডারদের সচেতন ভূমিকা পালন করা জরুরি। অনুষ্ঠানে ‘রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে সুশাসন ও শুদ্ধাচার’ শীর্ষক প্রতিবেদনটি উপস্থাপন করেন গবেষক দলের প্রধান শাহজাদা এম আকরাম।

টিআইবি নির্বাহী পরিচালক বলেন, স্বার্থের দ্বন্দ্ব থাকায় সংসদ প্রত্যাশিত পর্যায়ে কার্যকর হতে পারিনি। একইসঙ্গে সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা যায়নি। প্রশাসন, আইন ও বিচার বিভাগে নিয়োগ, পদোন্নতি ও বদলির ক্ষেত্রে রাজনৈতিক প্রভাব দেখা যায়।

তিনি আরও বলেন, দলীয় নির্বাচনে অনুষ্ঠিত অনেক নির্বাচন ভালো হয়েছে। কিন্তু পরাজয় হলেই সেই ফলাফল মেনে না নেওয়ার প্রবণতা পরিহার করতে হবে।

ফলাফল মেনে না নেওয়ার কারণে দলীয় সরকারের অধীনে নির্বাচন ব্যবস্থার প্রতি আস্থা হ্রাস পেয়েছে। তাছাড়া বিভিন্ন দলের মনোনয়ন বাছাইয়ের ক্ষেত্রে অভ্যন্তরীণ গণতন্ত্রচর্চার ঘাটতিও রয়েছে।

আরও পড়ুনঃ একমাত্র জাতীয় পার্টিই পারবে দেশের পরিবর্তন ঘটাতে : এইচ এম এরশাদ

নিরপেক্ষ সরকার গঠন করলে নির্বাচনে আ. লীগ প্রার্থীই পাবে না : আব্দুর রব

ফেসবুকে লাইক দিন