তুরস্ক মানতে চায় না ইরান বিরোধী নিষেধাজ্ঞা

ইমান২৪.কম: তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু বলেছেন, আমেরিকা একতরফাভাবে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কোনো সিদ্ধান্ত নয়। তুর্কি বার্তা সংস্থা আনাতুলি-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন। চাভুসওগ্লু বলেন, ইরানের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে বিশেষকরে জ্বালানি খাতে তুরস্কের ব্যাপক সহযোগিতা রয়েছে। এ অবস্থায় আঙ্কারা ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা মানতে চায় না।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকা সব সময় আন্তর্জাতিক সংস্থা এবং অন্যান্য দেশকে উপেক্ষা করে নিষেধাজ্ঞা আরোপ করে থাকে। কিন্তু আমেরিকার উচিৎ ইরানের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার আগে মধ্যপ্রাচ্যের দেশগুলো বিশেষকরে ইরানের সঙ্গে সম্পর্ক রয়েছে এমন দেশগুলোর সঙ্গে আলোচনা করা। এর আগে চীন, ভারত ও জাপানের মতো কয়েকটি দেশ ইরানের বিরুদ্ধে আমেরিকার নিষেধাজ্ঞা মানবে না বলে জানিয়েছে।

গত ৮ মে মার্কিন সরকার আন্তর্জাতিক রীতি-নীতি লঙ্ঘন করে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে। আগামী ৪ নভেম্বর থেকে ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা বাস্তবায়ন করা হবে বলেও আমেরিকা ঘোষণা করেছে। এর ফলে ইরানের তেল বিক্রি শূন্যে নেমে আসবে বলে আমেরিকা হুমকি দিয়েছে।

আরও পড়ুন: ব্যারিস্টার মইনুল হোসেনের কাছে ক্ষমা চাইতে মাসুদা ভাট্টিকে লিগ্যাল নোটিশ

ব্যারিস্টার মইনুল হোসেনকে গ্রেফতারে ড. কামালের উদ্বেগ, আইনি লড়াইয়ের ঘোষণা

ফেসবুকে লাইক দিন