এবার তুরস্কে যুদ্ধবিমান বানানোর ঘোষণা দিলেন প্রেসিডেন্ট এরদোগান

ইমান টোয়েন্টিফোর ডটকম: আগামী কয়েক বছরের মধ্যেই নিজস্ব যুদ্ধবিমান বানাবে তুরস্ক। দেশটির প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান মঙ্গলবার এ কথা জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের সাথে এফ-৩৫ যুদ্ধবিমান ক্রয় নিয়ে দ্বন্দ্ব চলাকালে এ পরিকল্পনা জানালেন তুর্কি প্রেসিডেন্ট।

তিনি বলেন, পাঁচ থেকে ছয় বছরের মধ্যে দেশেই যুদ্ধবিমান বানানোর পরিকল্পনা করছে তুরস্ক।

এরদোগান আরো বলেন, এফ-১৬ এস এবং ড্রোন বানাতে যে বিস্ফোরক দ্রব্য প্রয়োজন তার সুবিধা এবং মূল্যের ব্যাপারে তদন্ত চালাবে তুরস্ক।

উল্লেখ্য, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনায় ক্ষুব্ধ হয়ে তুরস্কের কাছে অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি আটকে দেয় যুক্তরাষ্ট্র। ২০১৯ সালের ১২ জুলাই যুক্তরাষ্ট্রের বিরোধিতা উপেক্ষা করে রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০-এর প্রথম চালান গ্রহণ করে তুরস্ক।

রাজধানী আঙ্কারার একটি বিমান ঘাঁটিতে এ চালানটি পৌঁছায়। তবে যুক্তরাষ্ট্রের দাবি, রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ন্যাটো প্রতিরক্ষা ব্যবস্থার সাথে অসঙ্গতিপূর্ণ এবং এটি একটি নিরাপত্তা হুমকি। যুক্তরাষ্ট্র চায় রুশ ক্ষেপণাস্ত্রের বদলে তুরস্ক মার্কিন প্যাট্রিয়ট বিমান বিধ্বংসী ব্যবস্থা কিনুক। তবে তুরস্ক বলে আসছে, এফ-৩৫ ও এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থায় আলাদা অবস্থানে থাকবে।

সূত্র : ইউনিসাফাক

এস এম / ইমান টোয়েন্টিফোর ডটকম

ফেসবুকে লাইক দিন