তুরস্কে ভূমিকম্প: শিশুটি ৪ দিন পর যেভাবে জীবিত উদ্ধার হয়

ইমান২৪.কম: শুক্রবার তুরস্কে শক্তিশালী ভূমিকম্পের ৯১ ঘণ্টা পর ধ্বসে যাওয়া ভবনের ভেতর থেকে ৩ বছর বয়সের এক শিশুকে জীবিত উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা।

শুক্রবারের ভূমিকম্পে ধ্বসে যাওয়া বিল্ডিংয়ের ভেতর থেকে আজ মঙ্গলবার ৩ বছরের এক কন্যা শিশুকে ৯১ ঘন্টা পর জীবিত উদ্ধার করা হয়।

মঙ্গলবার স্থানীয় মেয়র জানান, ভূমিকম্পের প্রায় চার দিন পর ধ্বংসস্তূপ আইদা নামে এক শিশুকে উদ্ধার করে হাসপাতালে নিয়েছে উদ্ধারকারীরা।

উদ্ধারকারী দলের সদস্য নুসরাত সাংবাদিকদের জানায়, মেয়েটির চিৎকার শুনে বাথরুমের একটি ডিসের ভিতর থেকে উদ্ধার করি তাকে। তিনি আরও বলেন, ইজমিরের ধ্বংসস্তূপ থেকে তিন বছর বয়সী একটি মেয়ে এবং ১৪ বছরের কিশোরকে জীবিত উদ্ধারের একদিন পর তাকে উদ্ধার করি আমরা।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, নিখোঁজ ব্যক্তিদের উদ্ধারের জন্য আরও পাঁচটি ভবনে অনুসন্ধান চালাচ্ছেন।তাদের অস্থায়ী আশ্রয়কেন্দ্রে ৩ হাজার ৫০০ টিরও বেশি তাঁবু এবং ১৩ হাজার বেডের ব্যবস্থা করা হচ্ছে।

ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এএফএডি) প্রধান মেহমেত গ্যাললুগ্লু টুইট বার্তায় জানান, বাচ্চা মেয়েটির উদ্ধারের ঘটনায় উদ্ধারকারীদের মধ্যে ব্যাপক আনন্দ বইছে। আয়দাকে উদ্ধারকারী কর্মী নুসরেত আকসয় বলেন, উদ্ধারের আগে ছোট্ট এই বাচ্চা হাত নাড়াচ্ছিল।

আয়দাকে উদ্ধারের পর ধ্বসে যাওয়া বিল্ডিংয়ের বাইরে নিয়ে আসলে উপস্থিত জনতা আল্লাহু আকবার শ্লোগান দিতে থাকেন। দেশটিতে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০০ জন।

গত সপ্তাহে এজিয়ান সাগরে ৭ মাত্রার ভূমিকম্পে ১০২ জন মারা গিয়েছে এবং ৯৯৪ জন আহত হয়েছে বলে জানিয়েছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

ফেসবুকে লাইক দিন