তালেবানের সঙ্গে শান্তি আলোচনা শুরু: আফগানিস্তানে শান্তির ঐতিহাসিক সুযোগ

ইমান২৪.কম: কাতারের রাজধানী দোহায় বহুকাক্সিক্ষত তালেবান-আফগান শান্তি আলোচনা শুরু হয়েছে।

এ আলোচনার উদ্বোধনী অনুষ্ঠানে অনেক দেশ ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তারা উপস্থিত আছেন। এক প্রতিবেদনে এখবর দিয়েছে আফগান গণমাধ্যম তোলো নিউজ।

শান্তি আলোচনায় অংশ নিয়েছেন কাতার, মার্কিন যুক্তরাষ্ট্র, নরওয়ে, তুর্কমেনিস্তান, চীন, ইন্দোনেশিয়া, উজবেকিস্তান, তুরস্ক, জার্মানি, পাকিস্তান, ভারত, ইরান, স্পেন, ফিনল্যান্ড, যুক্তরাজ্য, জাপান, জাতিসংঘ, ন্যাটো এবং ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) এর কর্মকর্তারা।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল-থানি তার উদ্বোধনী ভাষণে বলেন, আফগানিস্তান সংঘাতের কোনও সামরিক সমাধান হবে না।

তিনি বলেন, ইতিহাস আমাদের শিখিয়েছে, সামরিক বাহিনী আফগানিস্তানে কোনও বিরোধের সিদ্ধান্ত নিতে পারে না এবং তা অবসানের একমাত্র উপায় হল তাৎক্ষণিক ও স্থায়ী যুদ্ধবিরতি এবং একটি বিস্তৃত রাজনৈতিক সমঝোতায় পৌঁছার জন্য আলোচনার গঠনমূলক মাধ্যমে পথ উন্মুক্ত করা।

আজ আমাদের অতীত এবং এর বেদনাগুলো কাটিয়ে উঠতে হবে এবং ভবিষ্যতের দিকে মনোনিবেশ করতে হবে উল্লেখ করে তিনি বলেন, সব আফগান দলকে একত্রিত হতে হবে এবং সুযোগটি আফগানিস্তানের স্বার্থে কাজ লাগাতে হবে।

দীর্ঘ ২৪ বছরের যুদ্ধ ও সহিংসতা বন্ধের লক্ষ্যে আফগান সরকারের সঙ্গে তালেবানদের ‘ঐতিহাসিক’ শান্তি আলোচনা শুরু হল।শান্তি আলোচনায় আফগান সরকারের পক্ষ থেকে সাবেক গোয়েন্দা প্রধান মাসুম স্টানেকজাইয়ের নেতৃত্বে ২১ সদস্যের একটি দল অংশ নিয়েছে।

অপর দিকে তালেবানদের নেতৃত্ব দিচ্ছেন মৌলভী আব্দুল হাকিম, যিনি সশস্ত্র সংগঠনটির প্রধান বিচারপতি এবং সংগঠনটির ঘনিষ্ঠ সহযোগী দলের প্রধান হাইবাতুল্লাহ আখুনজাদার।

ফেসবুকে লাইক দিন