ঢাবিতে পড়ার স্বপ্ন অধরাই থেকে গেল ৫৫ বছর বয়সী বেলায়েত শেখের

এখনবাংলা: সন্তানদের ব্যর্থতা নিজের কাঁধে তুলে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতকের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়েছিলেন ৫৫ বছর বয়সী বেলায়েত শেখ। জীবন যুদ্ধে জয়ী হতে চাওয়া ও স্বপ্নের পানে ছুটতে চাওয়া বেলায়েত শেখের ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পড়ার স্বপ্ন অধরাই থেকে গেল।

আজ মঙ্গলবার (৫ জুলাই) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ফলাফল প্রকাশ করেন।

এতে দেখা যায়, ৫৫ বছর বয়সী বেলায়েত শেখ অনুত্তীর্ণ হয়েছে। যাঁর রোল নম্বর ৫১২১২২৩। প্রকাশিত ফলাফলে দেখা যায় বেলায়েত শেখ বাংলাতে পেয়েছে ২.০০, ইংরেজিতে ২.৭৫ ও সাধারণ জ্ঞানে ৩.২৫। পরীক্ষায় সর্বমোট পেয়েছেন ৮। এ দিকে উচ্চ মাধ্যমিকে ও মাধ্যমিকে প্রাপ্ত নম্বর যথাক্রমে ৯.১৬ ও ৮.৮৬। সব মিলিয়ে তাঁর প্রাপ্ত নম্বর ২৬.০২।

তাঁর পরবর্তী পরিকল্পনার ব্যাপারে জানতে চাইলে বেলায়েত শেখ জানান, তার চেষ্টা অব্যহৃত থাকবে। সামনে রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। তিনি আশাবাদী, দেশের যেকোনো একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়া সুযোগ পাবেন।

জানা যায়, গাজীপুর জেলার শ্রীপুর পৌরসভার কেওয়া পশ্চিমখণ্ড এলাকার মৃত হাসেন আলী শেখ ও জয়গন বিবির চার সন্তানের মধ্যে দ্বিতীয় সন্তান ৫৫ বছর বয়সী বেলায়েত সন্তানদের নিয়ে স্বপ্ন দেখতেন দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়বেন, ক্যাম্পাসে আসবেন অভিভাবক হয়ে। নানান প্রতিবন্ধকতা এবং সন্তানদের সদিচ্ছার অভাবে সেই স্বপ্ন পূরণ হয় নি।

তিন সন্তানের জনক বেলায়েত শেখের সকল অপ্রাপ্তি, অপূর্ণতা সন্তান দেন কাঁধ থেকে নামিয়ে নিজের কাঁধেই তুলে দেন। শুরু করেন পড়াশোনা ; শেষ-মেশ গত ১১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত ভবনের ৮০২ নম্বর কক্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বসেন তিনি।

ফেসবুকে লাইক দিন