ঢাকার বায়ু খারাপের দিক দিয়ে বিশ্বে ৫ম স্থান লাভ করেছে

ইমান২৪.কম: রাজধানী ঢাকার বায়ু খারাপের দিক দিয়ে বিশ্বে পঞ্চম স্থান লাভ করেছে। ‘এয়ার ভিজুয়্যাল ইনডেক্স’ এর সূচক অনুসারে, বুধবার রিয়েল টাইম র‌্যাংঙ্কিংয়ে ১৬৪ স্কোর পেয়ে বাংলাদেশের রাজধানীর বায়ু ‘অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত হয়েছে।

আগের দিন মঙ্গলবার একই সূচকে ৩৬১ স্কোর পেয়ে কিছু সময়ের জন্য ‘বিপজ্জনক’ তকমা পেয়ে খারাপ বাতাসের শীর্ষ ছিল ঢাকা। যুক্তরাষ্ট্রের পরিবেশ বিশেষজ্ঞরা ‘এয়ার কোয়ালিটি ইনডেক্স’ (একিউআই) তৈরি করেছে। এতে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এমন বায়ুকে তারা ছয়টি বিভাগে ভাগ করেছে।

ভারতের মুম্বাই ১৭৬ স্কোর নিয়ে তালিকার শীর্ষে এবং তার পরেই পর্যায়ক্রমে পকিস্তানের করাচি ও নেপালের কাঠমান্ডুর স্থান হয়েছে। বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশগুলোর মধ্যে অন্যতম বাংলাদেশ দীর্ঘদিন ধরে বায়ু দূষণের সাথে লড়াই করে আসছে এবং ক্রমাগতভাবে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুরে নগরের তালিকায় স্থান করে নিচ্ছে।

তবে ঢাকার এ বায়ু দূষণের জন্য অনেক পরিবেশ বিশেষজ্ঞ রাজধানীতে চলমান মেট্রোরেলের কার্যক্রমকে দায়ী করেছেন। এছাড়াও তারা ইটভাটা, উচ্চমাত্রার সালফার সমৃদ্ধ জ্বালানি তেলে যানবাহন চলাচল ও বিভিন্ন অবকাঠামো নির্মাণকে দূষণের জন্য প্রধান কারণ হিসেবে চিহ্নিত করেছেন।

গত ৯ ফেব্রুয়ারি পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ও নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম উদ্বেগ প্রকাশ করে জানায়, ঢাকার প্রায় ৯০ শতাংশ বাসিন্দা কোনো না কোনোভাবে বায়ু দূষণের শিকার।

এ প্রেক্ষিতে যথাযথ কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তারা। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ হিসেবে হাইকোর্ট পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালককে বায়ু দূষণের জন্য দায়িদের বিরুদ্ধে ঢাকায় সপ্তাহে দু’বার মোবাইল কোর্ট পরিচালনা নির্দেশ দেয়।

আরও পড়ুন: ভারতকে নিঃশর্ত-সীমাহীন সহায়তা করবে ইসরায়েল

হামলার মহড়া দিতে গিয়ে ভারতের দুই বিমান ধংস

ফেসবুকে লাইক দিন