ট্রাম্প নরম হলেন চীনের বিষয়ে

ইমান২৪.কম:চীনের ওপর এখনই শুল্ক আরোপ করছে না যুক্তরাষ্ট্র। এতে আরও সময় লাগবে বলে ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আজ সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছিল, ১ মার্চের মধ্যে দুই দেশ কোনো চুক্তিতে না পৌঁছালে ২০০ বিলিয়ন ডলার অর্থমূল্যের চীনা পণ্যের ওপর শুল্কহার ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করবে যুক্তরাষ্ট্র। এখন এই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন ট্রাম্প।

সাংবাদিকদের ট্রাম্প জানান, চীনের সঙ্গে আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। তিনি বলেন, আলোচনায় আরও অগ্রগতি হলে চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে একটি শীর্ষ সম্মেলনের পরিকল্পনা রয়েছে তাঁর। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে এই সম্মেলন হতে পারে। গত শুক্রবার ওভাল অফিসে চীনের ভাইস প্রেসিডেন্ট লিও হের সঙ্গে বৈঠক করেন ট্রাম্প।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, প্রযুক্তিগত স্থানান্তর, মেধাসম্পদের সুরক্ষা ও কৃষিসম্পর্কিত কিছু বিষয়ে দুই পক্ষের আলোচনায় ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ হয়েছে। এ সংবাদের পর আজ এশিয়ার পুঁজিবাজারে লেনদেনের শুরুতেই সূচক বাড়তে দেখা যায়।

গত সপ্তাহে ট্রাম্প বলেন, চীনের ওপর নতুন শুল্ক বসানোর সময়সীমা কিছুটা বাড়াতে পারেন তিনি, যদি চীন বাণিজ্য নিয়ে আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি আনতে পারে। এর আগে চীন থেকে ২৫০ বিলিয়ন ডলার আমদানিতে শুল্ক বসিয়েছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে, যুক্তরাষ্ট্রে ১১০ বিলিয়ন ডলার পণ্য আমদানি শুল্ক বসিয়েছে চীন।

গত বছরের ডিসেম্বরে আর্জেন্টিনার বুয়েনস এইরেসে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে ৯০ দিনের শুল্ক বিরতি চুক্তিতে আসে চীন ও যুক্তরাষ্ট্র। মূলত, বাণিজ্যযুদ্ধ নিরসনে আলোচনা চালানোর উদ্দেশ্যেই এ চুক্তিতে আসে দুই পক্ষ।

এই সময়ের মধ্যে দুই দেশ কোনো চুক্তিতে না পৌঁছালে ২০০ বিলিয়ন ডলার অর্থমূল্যের চীনা পণ্যের ওপর শুল্কহার ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করবে যুক্তরাষ্ট্র—এমনটাই ঘোষণা করা হয়েছিল। তবে এখন সেই সময়সীমা বাড়াল যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন: কাদিয়ানীদের রাষ্ট্রীয়ভাবে অমুসলিম ঘোষণার দাবিতে 

বাংলাদেশের বিমান ছিনতাইয়ের চেষ্টা : বিমানের ডানা বেয়ে নেমে 

ফেসবুকে লাইক দিন