ট্রাম্পকে ব্যাগ গুছিয়ে বাড়ি যাওয়ার প্রস্তুতি নিতে বললেন বাইডেন

ইমান২৪.কম: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে একেবারে শেষ মুহূর্তের প্রচারণায় সোমবার মধ্যরাতে মিশিগানে এক সমাবেশে অংশ নিয়ে ডোনাল্ড ট্রাম্প দেশটির রাজনীতির ইতিহাসের অন্যতম এক জয়ের আশাপ্রকাশ করেছেন।

অন্যদিকে, ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন পিটসবার্গে বলেছেন, ব্যাগ গুছিয়ে বাড়ি চলে যাওয়ার সময় হয়েছে ট্রাম্পের। স্থানীয় সময় সোমবার রাত সোয়া ১২টার দিকে এক টুইট বার্তায় জো বাইডেন বলেন, আমরা যদি ডোনাল্ড ট্রাম্পকে আরও চার বছরের জন্য হোয়াইট হাউসে রেখে দেই; তাহলে তিনি আমাদের দেশের বৈশিষ্ট চিরতরে পাল্টে দেবেন।

আমরা এটা হতে দিতে পারি না। প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার শেষ মুহূর্তে এ দুই প্রার্থী প্রতিশ্রুতির ফুলঝুরিতে দেশটির ভোটারদের মন জয়ের চেষ্টা করেছেন। দেশটির মোট ২৪ কোটি ভোটারের মধ্যে এবারের নির্বাচনে ভোট দেয়ার জন্য নিবন্ধন করেছেন প্রায় ১৯ কোটি।

তবে ইতোমধ্যে দশ কোটিরও বেশি ভোটার আগাম ভোট দিয়েছেন বলে জানিয়েছে ইউএস ইলেকশন প্রজেক্টস। দেশটিতে এবারের নির্বাচন পরবর্তী সহিংসতা দেখা দিতে পারে বলে অনেক রাজনৈতিক বিশ্লেষক আশঙ্কা প্রকাশ করেছেন।

সহিংসতার আশঙ্কায় ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক, নর্থ ক্যারোলিনাসহ বেশ কিছু অঙ্গরাজ্যে দোকান-পাট ও অন্যান্য প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। ট্রাম্পবিরোধী সংস্থা লিঙ্কন প্রজেক্টের সহ-প্রতিষ্ঠাতা ও আইনজীবী জর্জ কনওয়ে এক টুইটে বলেছেন, আজ রাতে দেশের জন্য প্রার্থনা করুন। পিটসবার্গে বাইডেন তার শেষ নির্বাচনী প্রচারণা চালিয়েছেন দেশটির সংগীত শিল্পী লেডি গাগাকে সঙ্গে নিয়ে।

ওই সমাবেশে ভোটারদের বাড়ি থেকে বের হয়ে ভোটকেন্দ্রে গিয়ে ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানিয়েছেন গাগা। প্রেসিডেন্ট নির্বাচনকে যুক্তরাষ্ট্রের আত্মার লড়াই উল্লেখ করে জো বাইডেন বলেন, আমার একটি অনুভূতি আছে যে, আমরা আগামী বিশাল জয়ের জন্য একসঙ্গে এসেছি। ব্যাগ গুছিয়ে বাড়িতে চলে যাওয়ার সময় এসেছে ডোনাল্ড ট্রাম্পের। করোনাভাইরাস মহামারি মোকাবিলায় ডোনাল্ড ট্রাম্পের ব্যর্থতার সমালোচনা করেছেন ডেমোক্র্যাট দলীয় এই প্রার্থী।

তিনি বলেন, আমাদের সঙ্গে বিশ্বের কোনও দেশই মেলে না। উদাহরণের ক্ষমতা দ্বারাই আমরা নেতৃত্ব দিয়ে আসছি, ক্ষমতার উদাহরণ দিয়ে নয়। এদিকে, মিশিগানে নির্বাচনী প্রচারণায় ট্রাম্প বলেন, জো বাইডেন বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠান, বড় গণমাধ্যম এবং বিশেষ স্বার্থান্বেষী গোষ্ঠীকে কিনে নিয়েছেন। এবং তিনি জিতে যাচ্ছেন না। আমি কোনোভাবেই বিশ্বাস করি না- তিনি জিতে যাচ্ছেন।

মার্কিন নির্বাচনের ভোটগ্রহণ আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে দেশটির কানাডা সীমান্তের শহর নিউ হ্যাম্পশায়ারের ছোট্ট শহর ডিক্সভিল নচের মাধ্যমে। এই শহরের একটি কেন্দ্রের মোট পাঁচটি ভোটের সবগুলোই পেয়েছেন ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। দেশটির নির্বাচনী ফল এই রাজ্য থেকে এসেছে; যেখানে বাইডেনের কাছে হেরে গেছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ফেসবুকে লাইক দিন