চতুর্মুখী আক্রমনের শিকার ভারত: চীন-নেপালের পর এবার পাত্তা দিচ্ছে না ভুটানও

ইমান২৪.কম: সময়টা বেশ খারাপ যাচ্ছে ভারতের। পাকিস্তানের সঙ্গে রয়েছে চিরবৈরী সম্পর্ক। সম্প্রতি চীনের সঙ্গে তীব্র উত্তেজনা বিরাজ করছে।

অন্যদিকে ছোট দেশ নেপাল ভারকে তো পাত্তাই দিচ্ছে না। এবার যুক্ত হয়েছে আরেক ক্ষুদ্র দেশ ভুটান। তারা এবং ভারতের অতি দরকারি পারি বন্ধ করে দিয়েছে।

সাম্প্রতিক সময়ে চীন ও নেপালের পর আরেক প্রতিবেশী ভুটানের কাছ থেকে বিরূপ আচরণ পেলো ভারত।

ভারত-চীন সীমান্তে চীনা সেনাদের হাতে ২০জনের বেশি ভারতীয় সেনা নিহত হওয়া এবং ভারতের প্রতি নেপালের আগ্রাসী মনোভাবের বহিঃপ্রকাশের রেশ না কাটতেই, আরেক প্রতিবেশী ভুটান ভারতের আসাম রাজ্যের কৃষকদের সেচের পানি আটকে দিয়েছে।

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম সাউথ এশিয়ান মনিটর জানায়, আসাম রাজ্যের বাকসা জেলার ২৬টি রাজস্ব গ্রামের প্রায় ৬,০০০ কৃষক তাদের ধান ক্ষেত্রে সেচ দেওয়ার জন্য এতদিন ভুটানের কৃত্রিম নালার পানি ব্যবহার করে আসছিলেন। তবে কয়েকদিন আগে কোনও কারণ না জানিয়েই ভুটান এই পানি বন্ধ করে দেয়। এতে আসামে ভুটানের বিরুদ্ধে ব্যাপক ক্ষোভের সঞ্চার হয়েছে।

ভারতীয় কৃষকদের পানি দেওয়া বন্ধ করায় ভুটান সরকারের বিরুদ্ধে গত সোমবার (২৩ জুন) বিক্ষোভও করেছে আসামের বাকসা জেলার কৃষক সংগঠনগুলো।

কৃষকরা বলেন, গত প্রায় সাত দশক ধরে আসামের কৃষকদের পানি সরবরাহ করে আসছে ভুটান সরকার। তাই সীমান্তবর্তী গ্রামগুলোর কৃষকদের পানি সরবরাহ অব্যাহত রাখতে ভুটান সরকারের প্রতি আহ্বান জানায় তারা।

বিক্ষোভে অংশ নেওয়া এক কৃষক জানান, প্রতিবছর এই সময়ে সীমান্ত এলাকার কৃষকরা সামদ্রপ ঝংখারে প্রবেশ করে কালানদী থেকে সেচ দেওয়ার জন্য পানির ব্যবস্থা করে নেয়।

তবে এবার করোনাভাইরাস মহামারির কারণে ভুটান সরকার খালে পানি আনার জন্য কোনও ভারতীয় কৃষককে ভুটানে প্রবেশ করতে দিতে রাজি হয়নি।

ফেসবুকে লাইক দিন