জেনে নিন আমলকির জুস পানের উপকারিতা!

ইমান২৪.কম: আমলকির স্বাস্থ্যগুণ অসামান্য। এতে প্রচুর ভিটামিন সি, পলিফেনল ও অ্যান্টি অক্সিডেন্টস আছে। প্রয়োজনীয় খনিজ পদার্থ, ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম এবং ক্যারোটিন আছে। এগুলি আমাদের নানা রোগ মোকাবিলায় সাহায্য করে। নিয়মিত আমলকির জুস পানে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে, হজম ভাল হয়, কোলেস্টেরল ও শ্বাসকষ্টের সমস্যা কমে। ত্বকের বয়স হওয়া প্রতিরোধ করে ত্বকে জৌলুসও আনে আমলকি। জুস, গুড়ো, কাঁচা যে ভাবে ইচ্ছে খান।

আমলকির যতগুণ:

১। চোখের জ্যোতি চোখের জ্যোতি বাড়ায় আমলকি, পাশাপাশি মাংসপেশীর ক্ষয় রোধ করে। চোখের রেটিনে সুরক্ষিত করে ছানিকে বিলম্বিত করে। পানিতে আমলকি ভিজিয়ে তা দিয়ে চোখ ধুয়ে নিলে উপকার পাবেন।

২। ওজন নিয়ন্ত্রণ আমলকি হজমে সাহায্য করে বলে শরীরের ফ্যাট দ্রুত বার্ন হয়। এর মধ্যে থাকা তন্তু দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখে। ওজন কমাতে চাইলে সকালে খালি পেটে এক গ্লাস আমলকির জুস খান।

৩। ইনফেকশনের বিরুদ্ধে প্রতিরোধ আমলকিতে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল এজেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। টক্সিন বার করে শরীরে মেকানিজম ভাল রাখে।

৪। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ যে কোনো ডায়াবেটিসের রোগীর জন্য আমলকির জুস খুব ভাল কাজ করে। হঠাৎ করে সুগার কমে যাওয়া প্রতিরোধ করে। এনার্জি লেভেল ভাল রাখে।

৫। মানসিক স্বাস্থ্য আমলকি রক্ত সঞ্চালনকে সঠিক রাখতে সাহায্য করে। বৌদ্ধিক বিকাশ, স্মৃতি বৃদ্ধি, অ্যালঝাইমার্স রোধেও এটি উপকারী।

আরও পড়ুন: মাধবদীর নিলুফা ভিলায় জঙ্গিদের আত্মসমর্পণের চেষ্টা চলছে

১৯ হাজার ইয়াবাসহ পুলিশ কনস্টেবলকে আটক করেছে র‌্যাব

ফেসবুকে লাইক দিন