জাফর ইকবালের ওপর হামলাঃ ‘শঙ্কামুক্ত’ অবস্থায় সিএমএইচে স্থানান্তর

শনিবার বিকেল ৫টা ৪০ মিনিটের দিকে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) ফেস্টিভ্যালের সমাপনী অনুষ্ঠান চলাকালে, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলা চালানো হয়। তার মাথায় ছুরিকাঘাত করা হয়েছে বলে জানা গেছে। পরে রক্তাক্ত অবস্থায় তাঁকে উদ্ধার করে ওসমানী মেডিকেল হাসপাতালে নেয়া হয়। এ ঘটনায় একজনকে আটক করা হয়েছে। জানা গেছে, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের এই অনুষ্ঠানে অংশ নিয়ে মঞ্চে বসা ছিলেন ড. মুহম্মদ জাফর ইকবাল। এসময় পেছন দিক থেকে এক যুবক এসে তার ঘাড়ে ছুরিকাঘাত করে।

পরবর্তিতে, রাতেই ড. জাফর ইকবালকে হেলিকপ্টারযোগে ঢাকায় আনা হয়। ঢাকায় আনার পর তাকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) নেয়া হয়। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ড. এহতেশামুল হক দুলাল জাফর ইকবালের সর্বশেষ অবস্থা সম্পর্কে বলেছেন, “অপারেশন থিয়েটারে নিয়ে জাফর ইকবালের ক্ষত স্থান পরিষ্কার করা হয়েছে। জখম ততোটা গভীর নয়। আমি নিশ্চিত করছি যে, তিনি এখন আশঙ্কামুক্ত”।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দলীয় নেতাদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানান, ড. মুহাম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনাটি ‘ঘোলা পানিতে মাছ শিকারের চক্রান্ত’ বলে মনে করছে বিএনপি। মির্জা ফখরুল বলেন, “জাফর ইকবালের ওপর হামলার তীব্র নিন্দা জানাচ্ছে বিএনপি। আমরা মনে করি যে, এটা আরেকটা চক্রান্ত। যারা দেশে এই ধরনের ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়, এটা তাদেরই চক্রান্ত।

অন্যদিকে, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবালের ওপর হামলার তীব্র নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার হামলার ঘটনার পর এক বিবৃতিতে তিনি এ নিন্দা জানান। প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব আশরাফুল আলম খোকন বিষয়টি নিশ্চিত করে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই হামলার ঘটনায় জড়িত প্রকৃত অপরাধীদের দ্রুত গ্রেফতারের জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।

এদিকে, শনিবার রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এর নিন্দা জানান। বিবৃতিতে তিনি বলেন, ড. জাফর ইকবালের মতো সকলের শ্রদ্ধাভাজন দেশবরেণ্য শিক্ষকের ওপর এই ধরনের হামলা দেশে অশুভ শক্তির অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির ইঙ্গিত বহন করে। গ্রেফতারকৃত যুবকসহ এই ন্যক্কারজনক ঘটনার নেপথ্যে জড়িত সকলের মুখোশ উন্মোচন এবং অবিলম্বে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করতে স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশের মহাপরিদর্শকের সাথে ওবায়দুল কাদের কথা বলেন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

ফেসবুকে লাইক দিন