জাতীয় নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের চিন্তাভাবনা চলছে: ইসি

ইমান২৪.কমঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম।

রবিবার কমিশনের ৩৫তম সভার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। নির্বাচন ভবনে সকাল ১০টায় সভা শুরু হয়, চলে এক ঘণ্টা। এরপর রফিকুল ইসলাম সাংবাদিকদের মুখোমুখি হন।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ১৯৭২ সংশোধন ও ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়া সম্মেলনের সার্বিক প্রস্তুতির বিষয়টি বৈঠকের আলোচ্যসূচিতে ছিল বলে বৈঠক শেষে গণমাধ্যমকে জানান নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম।

রফিকুল ইসলাম বলেন, আরপিও সংশোধনের চিন্তাভাবনা চলছে। এ জন্য আমরা বৈঠক করেছি। বৈঠক মুলতবি হয়েছে। ৩০ আগস্ট আবার বসব।

আগামী ৯ সেপ্টেম্বর জাতীয় সংসদের অধিবেশন বসছে। এ অধিবেশন হবে সংক্ষিপ্ত। এত দ্রুত আরপিও সংশোধন করা হলে তা সংসদে পাস করা কীভাবে সম্ভব হবে? এমন প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম বলেন, আমরা সংশোধন করে আইন মন্ত্রণালয়ে পাঠাব। এর মধ্যে পাস করা হলে হলো, নয়তো বিদ্যমান আইনেই নির্বাচন হবে।

চলতি বছর শেষে অনুষ্ঠেয় সংসদ নির্বাচনের আগে আরপিও সংস্কার আর হচ্ছে না, এমন কথা কয়েক দিন আগে বলেছিলেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। তবে গত সপ্তাহে ইভিএম ব্যবহারসহ সংস্কার প্রস্তাবগুলো নিয়ে কমিশনে আলোচনার কথা জানান নির্বাচন কমিশনার কবিতা খানম।

তিনি গত সপ্তাহে বলেছিলেন, আরপিও সংশোধন নিয়ে দুটি কমিশন বৈঠকও হয়েছে। সেখানে কিছু সংশোধন বা আরো কিছু প্রস্তাবনা এসেছে। এখন এটি কমিশন বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে।

আরও পড়ুনঃ গণতন্ত্রের জন্য জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন নেত্রী: মির্জা ফখরুল

বাস ও লেগুনার মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের ৩ জনসহ নিহত ১৪

দেশ ছাড়ার এক বছর পূর্তিতে, দেশে ফিরতে রোহিঙ্গাদের বিক্ষোভ

ফেসবুকে লাইক দিন