জাতীয় নির্বাচনের তফসিল অক্টোবরে

নিজস্ব প্রতিবেদক: ২৫ সংসদীয় আসনের সীমানায় পরিবর্তন এনে ৩০০ সংসদীয় আসনের সীমানা চূড়ান্ত করা হয়েছে। এবং অক্টোবরে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম। তবে তফসিল ঘোষণার তারিখ জানাতে পারেন নি তিনি।

আজ সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে জাতীয় নির্বাচনের সীমানা নির্ধারণ নিয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম বলেন, এবার ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৫টি আসনে পরিবর্তন এনেছে কমিশন। তবে ঢাকার কোনো আসনের সীমানা পরিবর্তন হয়নি। আর অক্টোবরের কত তারিখে জাতীয় নির্বাচনের সিডিউল ঘোষণা করা হবে সেটা কমিশন সিদ্ধান্ত নেবে।

যেযব আসনে পরিবর্তন আসছে নীলফামারি ৩ ও ৪, রংপুর ১ ও ৩, কুড়িগ্রাম ৩ ও ৪, সিরাজগঞ্জ ১ ও ২, খুলনা ৩ ও ৪, জামালপুর ৪ ও ৫, নারায়ণগঞ্জ ৪ ও ৫, সিলেট ২ ও ৩, মৌলভীবাজার ২ ও ৪, ব্রাহ্মণবাড়িয়া ৫ ও ৬, কুমিল্লা ৬, ৯ ও ১০ এবং নোয়াখালী ৪ ও ৫।

তিনি বলেন, পরিবর্তিত সংসদীয় আসনগুলো বেশিরভাগই ২০০৮ সালে নির্বাচনের সময়ের সীমানায় ফিরে গেছে। আর বাকি ২৭৬ আসন দশম নির্বাচনের সময়ের মতোই রয়েছে।

তিনি বলেন, প্রতি সংসদ নির্বাচনের আগে নির্বাচন কমিশন আদমশুমারি রিপোর্টের ভিত্তিতে জনসংখ্যার অনুপাত, প্রশাসনিক সুবিধা, ভৌগোলিক অখণ্ডতা বিবেচনায় নিয়ে সংসদীয় আসনে সীমানা পরিবর্তন করে থাকে। সে অনুযায়ী এবার আদমশুমারি রিপোর্ট প্রকাশিত না হওয়ায় এমপি ও স্থানীয় জনগণের চাহিদার ভিত্তিতে এসব আসনের সীমানায় পরিবর্তন আনা হয়েছে।

প্রসঙ্গত, এর আগে একাদশ সংসদ নির্বাচনের প্রস্তাবিত সীমানা পুনঃনির্ধারণ সংক্রান্ত দাবি-আপত্তিব বিষয়ে শুনানি শেষ করেছিল নির্বাচন কমিশন। গত ২১ এপ্রিল থেকে ২৫ এপ্রিল পর্যন্ত শুনানি চলে। আজ সোমবার সেই দাবি-আপত্তি বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেয় ইসি।

সংবাদ সম্মেলনে ইসি সচিব হেলালুদ্দিন আহমেদসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পরুনঃ ‘বর্তমানে দেশে কোনও লোডশেডিং নেই’ বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস

ফেসবুকে লাইক দিন