জাতিসংঘে ইসরায়েলকে ফ্রান্সের যুদ্ধবিরতির প্রস্তাব আটকে দিল যুক্তরাষ্ট্র

ইমান২৪.কম: যুদ্ধবিরতির আন্তর্জাতিক আহ্বান কানে তুলছেন না ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এদিকে গাজায় ইসরায়েলের হামলা বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ফ্রান্সের আনা যুদ্ধবিরতির একটি খসড়া প্রস্তাব আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার (২০ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানিয়েছে। জাতিসংঘে যুক্তরাষ্ট্রের মুখপাত্র জানিয়েছেন, ‘যুদ্ধ থামাতে বাইডেন চেষ্টা করছেন।

এখন কোনো বিবৃতি দিলে তা এই চেষ্টায় বাধা দিতে পারে।’ জাতিসংঘে নিযুক্ত মার্কিন মিশনের সেই মুখপাত্র নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ‘আমি স্পষ্টভাবে জেনেছি যে সহিংসতার অবসান ঘটাতে যুক্তরাষ্ট্র নিবিড় কূটনৈতিক প্রচেষ্টা শুরু করেছে।

কোনোখানে মানবাধিকার লঙ্ঘন হলে সেটা আমরা মেনে নেব না।’ কূটনীতিকরা এ-ও বলেছেন, ফ্রান্সের তৈরি করা যে খসড়া যুক্তরাষ্ট্র আটকে দিয়েছে, সেই খসড়া সমর্থন করেছেন অন্তত ১৫ জন সদস্য। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ১৫ সদস্য নিয়ে গঠিত।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয়ী পাঁচ পরাশক্তি – চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র স্থায়ী সদস্য। এই স্থায়ী সদস্যদের নিরাপত্তা পরিষদের রেজল্যুশন, নতুন সদস্য দেশ অন্তর্ভুক্তি বা মহাসচিব প্রার্থীর নিয়োগে ভেটো দেওয়ার ক্ষমতা আছে।

এছাড়াও ১০ জন অস্থায়ী সদস্য আছে, যারা নিদিষ্ট অঞ্চল থেকে ২ বছরের জন্য নির্বাচিত হন। গাজায় চলমান সংঘাতে এখন পর্যন্ত ২৩০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৬৪ শিশু এবং ৩৮ নারী আছেন।

ফেসবুকে লাইক দিন