চুল কাটার মেশিন দিয়ে নাভির নিচের লোম পরিস্কারের হুকুম

ইমান২৪.কম: নাভির নিচের ও বগলের পশম রিমোভ করার জন্য যদি ব্লে’ড বা রেজার ইউজ না করে চুল কাটার মেশিন দিয়ে যদি রিমোভ করি, তাহলে হবে কি না? হ্যাঁ, হবে। পরিস্কার করা উদ্দেশ্য।

সুতরাং যেকোন বৈধ বস্তু দিয়েই তা পরিস্কার করা যাবে। قَالَ: فَلَمَّا ذَهَبْنَا لِنَدْخُلَ، قَالَ: «أَمْهِلُوا حَتَّى تَدْخُلُوا لَيْلًا – أَيْ عِشَاءً – لِكَيْ تَمْتَشِطَ الشَّعِثَةُ وَتَسْتَحِدَّ المُغِيبَةُ বর্ণনাকারী বলেন, যখন আমরা মদিনা্য় প্রবেশ করব, এমন সময় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে বললেন,

তুমি অপেক্ষা কর এবং রাতে প্রবেশ কর, যেন অনুপস্থিত স্বামীর স্ত্রী নিজের অবিন্যস্ত কেশরাশি বিন্যাস করতে পারে এবং লোম পরিষ্কার করতে পারে। (সহিহ বুখারি-২/৭৬০, হাদিস নং-৫০৭৯, সহিহ মুসলিম-১/১৪৪, হাদিস নং-৭১৫)

আরো পড়ুন>> কালিমা পড়ার মাধ্যমে দোয়া শেষ করা কি জরুরী?

উত্তর: দোয়ার একটি আদব হলো- আল্লাহ তা’আলার হামদ-ছানা (প্রশংসা) ও দরুদ শরীফে শুরু করা এবং শেষ করা। তাছাড়া হাদীস থেকেও এ বিষয়টি বোঝা যায়, দোয়া সমাপ্ত হবে ‘আমীন’-এর মাধ্যমে।

কিন্তু, অনেককে দেখা যায়, তারা দোয়া শেষ করেন কালিমার মাধ্যমে। তারা এভাবে বলে থাকেন- ‘হে আল্লাহ! মৃত্যুর সময় জবানে জারি করে দিও- ‘লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ (সা.)।’

অথবা উক্ত কথাই আরবিতে বলে থাকেন- ‘ওয়াজ’আল আখিরা কালিমাতিনা ইংদাল মাওতি ‘লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ (সা.)।’

অর্থাৎ কালিমার মাধ্যমে তারা দোয়া শেষ করেন। এটি দোয়ার আদব নয় বরং এর কারণে দোয়া সমাপ্ত করার সুন্নাহ সম্মত আমল ছুঁটে যায়।

হ্যাঁ, দোয়ার মধ্যে এটি একটি গুরুত্বপূর্ণ প্রার্থনা, হে আল্লাহ আমার শেষ কথা হোক তোমার কালিমা। হাদীস শরীফে এসেছে- ‘যার শেষ কথা হবে ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ সে জান্নাতে যাবে।’ (সুনানে আবু দাউদ, হাদীস ৩১১৬)

কিন্তু, কালিমার মাধ্যমে দোয়া শেষ করা একটি রসম মাত্র। এটিকে সুন্নত মনে করা যাবে না। সুন্নত তা-ই, যা উপরে বলা হয়েছে। অর্থাৎ হামদ, ছানা ও দরুদ শরীফের মাধ্যমে দোয়া শুরু ও শেষ করা। দয়াময় আল্লাহ আমাদের সবাইকে সঠিক পদ্ধতিতে আমল করার তাওফিক দান করুন, আমীন।

ফেসবুকে লাইক দিন