চীনে খনির ভেতর বাস দুর্ঘটনায় ২১ শ্রমিক প্রাণ হারিয়েছে, আহত ২৯

ইমান২৪.কম: চীনের উত্তরাঞ্চলীয় একটি খনির ভেতর বাস দুর্ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ২১ খনি শ্রমিক। এতে আহত হয়েছেন বাসে থাকা আরও কমপক্ষে ২৯ জন। খনি কর্তৃপক্ষের মতে, মূলত ত্রুটিপূর্ণের ব্রেকের কারণেই এমনটা ঘটেছে।

উদ্ধার কর্মীদের দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে এই খনি দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া। প্রতিবেদনে বলা হয়, শনিবার (২৩ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকালে মঙ্গোলিয়া প্রদেশের ইনমান মাইনিং কোম্পানির অধীনে থাকা লিড, জিঙ্ক এবং সিলভার সমৃদ্ধ সেই খনিটিতে ভয়াবহ এই দুর্ঘটনাটি ঘটে।

এদিকে ইনমান মাইনিং কোম্পানির এক কর্মকর্তা বলেন, ‘এদিন দুর্ঘটনার সময় বাসটিতে অন্তত ৫০ খনি শ্রমিক ছিলেন। তখন বাসটি শ্রমিকদের আন্ডারগ্রাউন্ডে নিয়ে যাওয়ার সময় সেটি আচমকা নিয়ন্ত্রণ হারিয়ে টানেলের এক পাশে আঘাত করে।

মূলত এতেই এ হতাহতের ঘটনা ঘটে।’ অপরদিকে উদ্ধার কর্মকর্তাদের পক্ষ থেকে জানানো হয়, দুর্ঘটনার পর জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের বিশেষ একটি টিম হতাহতদের উদ্ধারে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। পরে আহতদের দ্রুত উদ্ধার করে চিকিৎসার জন্য স্থানীয় হাসপাতালে পাঠানো হয়।

তাছাড়া এই দুর্ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধানে ইতোমধ্যে একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। উল্লেখ্য, ভয়াবহ এই দুর্ঘটনার পর কোম্পানিটির নির্বাহীদের ওপর ইতোমধ্যে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তাছাড়া এটি দুর্ঘটনা নাকি এর পেছনে অন্য কোনো কারণ রয়েছে সে বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুন: বন্ধ হচ্ছে গাড়িতে সিলিন্ডার গ্যাস!

স্কুল-কলেজের ছাত্রদের চুলে রঙ ও বিশেষ ছাঁটে নিষেধাজ্ঞা

ফেসবুকে লাইক দিন