‘ঘাড় মটকে’ দিতে চাওয়া সেই নওফেল বললেন, ‘মাদ্রাসা শিক্ষাকে আন্তর্জাতিক মানের করতে কাজ করছি’

ইমান২৪.কম: শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, ‘মাদরাসা শিক্ষাকে আন্তর্জাতিক মানে নিয়ে যেতে চায় সরকার। কিন্তু সরকারের একক প্রচেষ্টায় সেটা কখনো সম্ভব নয়।

এজন্য মাদরাসা শিক্ষার সঙ্গে যারা জড়িত তাদের এগিয়ে আসতে হবে। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের মধ্যেই মাদরাসা শিক্ষা যাতে আন্তর্জাতিক একটা তুলনামূলক পর্যায়ে পৌঁছাতে পারে সে লক্ষ্যে কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়।’

গতকাল শনিবার (২৩ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম মহানগর মাদরাসা শিক্ষক পরিষদের উদ্যোগে ‘মাদরাসা শিক্ষার মান উন্নয়ন’ নিয়ে এক মতবিনিময় সভায় নওফেল এসব কথা বলেন। প্রধান অতিথির বক্তব্যে উপমন্ত্রী নওফেল আরও বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই স্বাধীন দেশে মাদরাসা শিক্ষায় বড় পরিবর্তন এনেছিলেন।

এর ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ৬ হাজার কোটি টাকায় ১ হাজার ৮০০ মাদরাসা ভবন তৈরি করছেন। প্রধানমন্ত্রীই নির্দেশ দিয়েছেন যাতে মুজিববর্ষেই মাদরাসা শিক্ষার মান আন্তর্জাতিক পর্যায়ের সঙ্গে একটি তুলনামূলক অবস্থানে নিয়ে আসা যায়।

শিক্ষা মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে সর্বোচ্চ চেষ্টা করছে। কিন্তু এক্ষেত্রে সবার আগে এগিয়ে আসতে হবে মাদরাসার সঙ্গে যারা জড়িত তাদেরকেই।’ এসময় উপমন্ত্রী মাদরাসা প্রধানদের কাছ থেকে বিভিন্ন সমস্যার কথা শোনেন এবং দ্রুত সমাধানের আশ্বাস দেন।

নগরীর জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ ওছিউর রহমানের সভাপতিত্বে এবং দারুল উলুম কমিল মাদরাসার অধ্যক্ষ মোহাম্মদ মহাসিন ভূঁইয়ার সঞ্চালনায় মতবিনিময় সভায় বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসার অধ্যক্ষ আমিনুল ইসলাম,

পতেঙ্গা ইসলামিয়া ফাজিল মাদরাসার উপাধ্যক্ষ ছলিম উল্লাহ, আহমদিয়া করিমিয়া সুন্নিয়া ফাজিল মাদরাসার অধ্যক্ষ ড. মুহাম্মদ সরোয়ার উদ্দিন, জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসার উপাধ্যক্ষ ড. মুহাম্মদ লিয়াকত আলী বক্তব্য রাখেন।

ফেসবুকে লাইক দিন