গেঞ্জি বা হাফশার্ট পরে নামাজ পড়লে নামাজ হবে কী?

ইমান২৪.কম: প্রশ্ন: হাফশার্ট বা গেঞ্জি গায়ে নামাজ পড়লে তা কি সহিহ হবে? গোলাম মোস্তফা, পাহাড়তলী, চট্টগ্রাম।

উত্তর: যেসব পোশাক পরিধান করে কোনো মহতী মাহফিল বা অনুষ্ঠানে যেতে সংকোচ বোধ হয়, ওই সব পোশাক পরে নামাজ পড়া মাকরুহে তানজিহি।

তবে কারো কাছে ওই মুহূর্তে হাফশার্ট বা গেঞ্জি থেকে ভালো কোনো পোশাক না থাকলে সেগুলো পরেই নামাজ আদায় করা যাবে, এতে কোনো অসুবিধা নেই। সূত্র: আদ্দুররুল মুখতার : ১/৬৪০; রদ্দুল মুহতার : ১/৬৪১; ফাতাওয়ায়ে ফকিহুল মিল্লাত : ৩/৫১৭, ৫১৯

আরো পড়ুন:: নাভির নিচের ও বগলের পশম রিমোভ করার জন্য যদি ব্লেড বা রেজার ইউজ না করে চুল কাটার মেশিন দিয়ে যদি রিমোভ করি, তাহলে হবে কি না? হ্যাঁ, হবে। পরিস্কার করা উদ্দেশ্য।

সুতরাং যেকোন বৈধ বস্তু দিয়েই তা পরিস্কার করা যাবে। قَالَ: فَلَمَّا ذَهَبْنَا لِنَدْخُلَ، قَالَ: «أَمْهِلُوا حَتَّى تَدْخُلُوا لَيْلًا – أَيْ عِشَاءً – لِكَيْ تَمْتَشِطَ الشَّعِثَةُ وَتَسْتَحِدَّ المُغِيبَةُ বর্ণনাকারী বলেন, যখন আমরা মদিনা্য় প্রবেশ করব, এমন সময় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে বললেন, তুমি অপেক্ষা কর এবং রাতে প্রবেশ কর,

যেন অনুপস্থিত স্বামীর স্ত্রী নিজের অবিন্যস্ত কেশরাশি বিন্যাস করতে পারে এবং লোম পরিষ্কার করতে পারে। (সহিহ বুখারি-২/৭৬০, হাদিস নং-৫০৭৯, সহিহ মুসলিম-১/১৪৪, হাদিস নং-৭১৫)

ফেসবুকে লাইক দিন